মহালয়ার পরের দিনই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গের দুই জেলায়! জারি করা হল হলুদ সতর্কতা

Published on:

weather

প্রীতি পোদ্দার: ভারত জুড়ে প্রত্যেকটি রাজ্য থেকে বর্ষা বিদায়ের পালা শুরু হয়ে গিয়েছে। কিন্তু বঙ্গে এখনই বর্ষা বিদায়ের কোনো সম্ভাবনা নেই। কারণ এমনিতেই বর্ষার আগমন অনেক দেরিতে হয়েছে। তার উপর প্রথম দিকে মৌসুমি বায়ু সক্রিয় না থাকায় বৃষ্টির তেমন সম্ভাবনা ছিল না। পরে একের পর এক নিম্নচাপ এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখার কারণে গোটা শ্রাবণ মাস জুড়ে প্রবল বৃষ্টি উপভোগ করেছে বঙ্গবাসী। তবে এবার পুজোর মরসুমেও খানিক বাঁধা হতে চলেছে এই বর্ষা। যদিও বা এইমুহুর্তে নিম্নচাপের প্রভাব কমেছে। ফলে বৃষ্টিও খানিক কমেছে । এদিকে বৃষ্টি কমায় বেড়েছে গরম। কিন্তু এই আবহেই আবার ফের ভারী বৃষ্টিপাতের আশঙ্কা বাড়তে চলেছে।

আজকের আবহাওয়া

সকাল থেকেই কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। বেলা বাড়তে আকাশে রোদের খানিক ঝলকানি দেখা যাবে। কয়েকটি জায়গায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। তবে গরমের হাত থেকে এখনই নিস্তার নেই। অস্বস্তিকর ভ্যাপসা গরম বজায় থাকবে। আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রির আশপাশে। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৭৮ শতাংশ ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ প্রায় ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত হতে পারে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এমনকি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় কয়েকটি জায়গাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাতটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই ওই সাতটি জেলায় আজ হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি বাকি জেলাগুলিতে অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান এর কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে এই আটটি জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে বলে জানা গিয়েছে। সেদিন দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। পাশাপাশি বাকি ১৩টি জেলায় কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন