ঘূর্ণাবর্তের জেরে ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আজকের আবহাওয়া?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: শ্রাবণ মাসে অবশেষে দক্ষিণবঙ্গের মানুষ বর্ষার আমেজ উপভোগ করতে পারছে। তার পিছনে অবশ্য ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখার অবদান অনেকটাই। এইমুহুর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অন্যদিকে মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া, কাঁথি হয়ে বঙ্গোপসাগরের দিকে এগিয়েছে। আবার সক্রিয় মৌসুমী অক্ষরেখা উড়িষ্যা থেকে ফের বাংলা পর্যন্ত বিস্তৃত থাকাতেই জেলায় জেলায় বৃষ্টি বাড়বে। যার ফলে চলতি সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়তে চলেছে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। তবে বেলা গড়াতেই আবহাওয়ার মুড সুইং হবে। মুহূর্তেই আকাশ মেঘলা থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে থাকতে পারে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি ৩ জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারেও ভারী বৃষ্টি হতে পারে। তাই এই পাঁচ জেলাতেই হলুদ সতর্কতা করা হয়েছে। আগামীকাল পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গের নীচু এলাকায় অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার অধিকাংশ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পাশাপাশি হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মাঝে মধ্যে ঝোড়ো হাওয়া বইবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গের সব জেলার অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন