নতুন করে তৈরি হয়েছে নিম্নচাপ, আজও রেহাই নেই দক্ষিণবঙ্গে! ভাসবে ৬ জেলা

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: অনেকদিন আগেই শ্রাবণের পাট চুকে গিয়েছে। তবে বৃষ্টির হাত থেকে এখনই রেহাই নেই কারোর। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপরে থাকা একটি ঘূর্ণাবর্তের প্রভাবে একটি নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। যা আগামী আরও শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা এবং ঝাড়খণ্ড বরাবর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। অন্যদিকে, দিঘার উপর দিয়ে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত আছে। দিঘা থেকে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মিশে গিয়েছে। যার ফলে গত শুক্র থেকে রবি পর্যন্ত টানা ভারী বৃষ্টি হয়েই চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আজ অর্থাৎ সোমবারও পরিস্থিতি বদল হওয়ার কোনো সম্ভাবনা নেই। তার কারণ, বাংলাদেশের উপর নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহেও বঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে এক নজরে দেখে নেওয়া যাক আজকে জন্মাষ্টমীর দিন কোথায় কেমন আবহাওয়া থাকবে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

জন্মাষ্টমীতে আজ কলকাতার আকাশ সকাল থেকেই মূলত মেঘলা থাকবে। সকাল থেকেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে শুরু করবে দফায় দফায়। এবং বাতাসে জলীয় বাষ্প অতিরিক্ত থাকার জন্য আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকবে। সমুদ্র তীরবর্তী এলাকায় দমকা ঝোড়ো হাওয়ার দাপট বাড়তে পারে। যার ফলে সমুদ্র উত্তাল থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে এই চারটি জেলায় জারি করা হয়নি সতর্কতা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ সোমবার, দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় অর্থাৎ বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। যার ফলে আবহাওয়া দফতর ওই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে। তবে বাকি ১০টি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে আগামী শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও কমবে। পাশাপাশি উত্তরবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন