ক্রমেই স্পষ্ট নিম্নচাপ! বঙ্গের ৮ জেলায় এবার ভারী বৃষ্টির সতর্কতা, আজকের আবহাওয়া

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর বর্ষার রকমফের যেন সম্পূর্ণ আলাদা। প্রথম দিকে যেমন অতি সহজে বর্ষা আসতেই চাইছিল না ঠিক তেমনই এবার অতি সহজে বর্ষা যেতেও চাইছে না। শ্রাবণের দিন অনেক দিন আগে চলে গেলেও বর্ষা এখনও নট রেডি টু গো। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের নিম্নচাপ এই মুহূর্তে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। যা পশ্চিমবঙ্গ থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। কালকের মধ্যে এটি ঝাড়খন্ড ও সংলগ্ন বিহার, উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে অবস্থান করবে। এর ফলে ভারি বৃষ্টির সতর্কতা বিহার উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশের কিছু অংশে।

আজকের আবহাওয়া

নিম্নচাপের প্রভাবে আজও দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি চরম থাকবে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৫ থেকে ৯৬ শতাংশ থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই আজ হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। তবে ভারী বৃষ্টি হতে পারে দুই দিনাজপুর, মালদা, কোচবিহার, জলপাইগুড়িতে। এমনকি আগামীকালও হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে প্রায় উত্তরবঙ্গের সব জেলায়। পাশাপাশি ভারী বর্ষণ হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাউগুড়িতে। তবে সপ্তাহের শেষের দিকে মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। তবে এর পাশাপাশি ঝাড়খণ্ড ও বিহারেও অতিবর্ষণ হতে পারে। আজ দক্ষিণবঙ্গে বীরভূম, মুর্শিদাবাদে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও নদিয়া, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে ঘণ্টায় ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এবং নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বর্ষণের সতর্কতা রয়েছে বাকি জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। তাই কোনও জেলায় হলুদ সতর্কতাও জারি করা হয়নি। অন্যদিকে উত্তরবঙ্গের চারটি জেলায় অর্থাৎ জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন