বঙ্গোপসাগরে নয়া ঘূর্ণাবর্ত, এবার বৃষ্টিতে কাঁপবে দক্ষিণবঙ্গ! ভারী বর্ষণ কবে থেকে?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে এখনও দেখা নেই ভারী বর্ষার। নিম্নচাপের জেরে গত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও এখনও কোনো বৃষ্টির দেখা নেই। এদিকে রাজ্যে যে অক্ষরেখা আছে, তা নিয়ে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যে মৌসুমী অক্ষরেখা আছে, তা পশ্চিমবঙ্গের পুরুলিয়া এবং কাঁথি দিয়ে যাচ্ছে। যা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। যা বঙ্গোপসাগরে নয়া কোনও ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আশঙ্কা সৃষ্টি করছে।

তবে এখানেই শেষ নয়, আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের উপর দিয়ে একটি নিম্নচাপ অক্ষরেখাও বিস্তৃত আছে। সেটার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের উপরে। অন্যদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরপ্রদেশ থেকে হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে একটি অক্ষরেখা তৈরি হয়েছে যার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে বেশি বৃষ্টি হবে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই আকাশ মূলত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায়। তবে এখনই অস্বস্তিকর গরমের হাত থেকে রেহাই নেই কারোর। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। অন্যদিকে আগামীকাল অর্থাৎ রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

বৃষ্টি থেকে এখনই রেহাই নেই উত্তরবঙ্গের এলাকাগুলোর। প্রায় পাঁচটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। যার জেরে সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে মাঝারি বৃষ্টির জন্য উত্তর দিনাজপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এমনকি দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গে দুর্যোগ এতটাই ভয়ংকর হয়ে উঠছে যে পাহাড়ে ধস নামতে শুরু করে দিয়েছে। চাষবাসের ব্যাপক ক্ষতি হচ্ছে। অন্যদিকে ভারী বৃষ্টির জেরে হরপা বানের পরিস্থিতি তৈরি হতে পারে বলে আবহাওয়াবিদদের একাংশ মনে করছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে মাঝারি বৃষ্টিপাতের জেরে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার, রথের দিন বৃষ্টির পরিমাণ কমবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরের ৬ জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে দিনভর মেঘলা আকাশ থাকবে। কোথাও আবার থাকতে পারে আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন