আরও বাড়বে বৃষ্টির দাপট, কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হলুদ সতর্কতা

Published on:

south bengal, weather, heavy rain, kolkata weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েই চলেছে। যার ফলে বর্ষার আমেজ ভরপুর উপভোগ করছে সাধারণ জনগণ। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি কমেনি। তবে এইমুহুর্তে নিম্নচাপ অক্ষরেখা অতীত। ময়দানে নেমেছে ঘূর্ণাবর্ত। বর্তমানে পশ্চিমবঙ্গের উপরে আপাতত কোনও ‘সিস্টেম’ নেই। যে নিম্নচাপ অক্ষরেখা ছিল, সেটা কাঁথির উপর দিয়ে গিয়ে বঙ্গোপসাগরে মিশে গিয়েছে। যার ফলে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের সব জেলাই বৃষ্টি পাবে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কয়েকটি জায়গায় মাঝে-মধ্যে ভারী বৃষ্টিপাত হতে পারে। কিন্তু এদিকে হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আগামীকাল অর্থাৎ বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। যদি সেটা নিম্নচাপে পরিণত হয়, তাহলে বৃষ্টির পরিমাণ বাড়বে। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক কেমন থাকবে আজকের আবহাওয়া।

আজকের আবহাওয়া

আজ কলকাতার আকাশ সাধারণত মেঘলা থাকবে। মাঝে মধ্যে ঝলমলে রোদের দেখা মিললেও বেলা গড়াতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রির আশপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৮- ৯২ শতাংশ থাকবে। যার ফলে অস্বস্তিকর গরমের দাপট বাড়তে পারে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কালিম্পং এবং আলিপুরদুয়ারের কয়েকটি অংশে ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। ওই দুটি জেলা ছাড়াও জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ফের উত্তরবঙ্গে বাড়তে চলেছে বৃষ্টি দুর্যোগ। আগামী রবিবার পর্যন্ত আবার সব জেলার বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যার মধ্যে অন্যতম হল কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। তবে এই আবহে হলুদ সতর্কতা জারি করা হয়েছে হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। সেখানে ভারী বৃষ্টির সতর্কতা করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার প্রায় সব অংশেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং নদিয়ার ভারী বৃষ্টি হবে। জারি করা হবে হলুদ সতর্কতা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন