৮ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, আজ আবহাওয়ার ভিন্ন রূপ দেখবে কলকাতায় সহ দক্ষিণবঙ্গ

Published on:

weather bristi rain kolkata দক্ষিণবঙ্গ, আবহাওয়া, কলকাতা, ভারী বৃষ্টি

ইন্ডিয়া হুড ডেস্ক: কখনও রোদ্দুর তো আবার কখনও ঝমঝমিয়ে বৃষ্টি, সবমিলিয়ে দক্ষিণবঙ্গের আবহাওয়ার চিত্র এখন বর্ষামুখী হয়েছে। কিন্তু তবুও দক্ষিণবঙ্গে উত্তরবঙ্গের তুলনায় বর্ষার ঘাটতি রয়েই গিয়েছে। এই আবহে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরির পূর্বাভাস রয়েছে। যেটি পরবর্তী আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে আবার পশ্চিমবঙ্গে সক্রিয় মৌসুমি অক্ষরেখা। যার প্রভাবে আগামী বৃহস্পতিবার, ১ অগস্ট পর্যন্ত স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে দক্ষিণে।

আজকের আবহাওয়া

সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আকাশের মুখ ভার। কোথাও কোথাও সকাল থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে দেখা গিয়েছে। আশা করা যাচ্ছে দিনভর মেঘলা থাকবে আজ আকাশ। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী দু’দিন বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির পরিমাণ বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। এরপর উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এই দু’দিন এই জেলাগুলিতে জারি থাকবে সতর্কতা। আর এই আবহ আগামী ৩১ জুলাই পর্যন্ত বৃষ্টি জারি থাকবে উত্তরের সব জেলাতেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আজ কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলাতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং ঝাড়গ্রামে জারি থাকবে সতর্কতা। এইমুহুর্তে দক্ষিণবঙ্গে ভারী বর্ষার আমেজ থাকলেও উত্তরবঙ্গে আপাতত কম থাকবে বৃষ্টির দাপট।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন