২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি, আজ থেকেই দক্ষিণবঙ্গে নিম্নচাপের দাপট শুরু! আবহাওয়ার খবর

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গতকাল মধ্যরাতে বৃষ্টির মধ্যেই বাংলা জুড়ে চলছে আরজিকর কাণ্ডের প্রতিবাদে বাংলা জুড়ে রাত দখলের লড়াই। কোথাও হালকা বৃষ্টি তো কোথাও আবার ঝমঝমিয়ে নেমেছে বৃষ্টি। কিন্তু তবুও থেমে থাকেনি আন্দোলন। তবে বিগত বেশ কয়েকদিন সকালবেলার জ্বালাপোড়া রোদের তেজে নাজেহাল অবস্থা হয়ে পড়েছে রাজ্যবাসীর। এককথায় ভাদ্রের গরম যেন চরম সীমায় পৌঁছেছে। তবে আলিপুর আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, সপ্তাহের শুরু থেকেই বাড়বে বৃষ্টি। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে বঙ্গোপসাগরে নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে এটি উত্তর দিকে এগোচ্ছে। আগামী ২৪ ঘন্টায় এটি দীঘা ও পুরীর মাঝে অর্থাৎ ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তীতে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা, ঝাড়খন্ড এবং উত্তর ছত্রিশগড় এলাকায় সরে যাবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় আংশিক মেঘলা আকাশ দেখা গিয়েছে। তবে মাঝে মধ্যেই মেঘ কাটিয়ে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ দেখা যাচ্ছে। কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার বেশ কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ এক কথায় আজ থেকেই উত্তরবঙ্গে বৃষ্টির দাপট বাড়তে চলেছে। দার্জিলিং এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ সোমবার, দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির দাপট বাড়বে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুরের একটি বা দুটি জায়গায় অতি ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ থাকবে ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার। পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা প্রবল থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া এবং বীরভূমের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। তেমনই উত্তরবঙ্গের প্রতিটি জেলার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন