৪, ৫, ৬ সাবধান! খেল দেখাবে ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গের ৪ জেলা

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: কয়েকদিন আগেই দক্ষিণবঙ্গে চলতি বছরের হালখাতা করেছিল বর্ষা। এইমুহুর্তে গোটা দেশেই ছড়িয়ে পড়ল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। সঙ্গে আবার হাত মিলিয়েছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়া উত্তর-পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। আরেকটি অক্ষরেখা রয়েছে দক্ষিণ-পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ পর্যন্ত। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পূর্ব বিহার সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্নাবর্ত দানা বেঁধেছে। এবং উত্তর পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা। যা উত্তরবঙ্গের ওপর দিয়ে গিয়েছে। এছাড়াও উত্তর বাংলাদেশে অবস্থান করছে আরও একটি ঘূর্নাবর্ত। অন্যদিকে ঝাড়খণ্ডে আরও একটি ঘুর্নাবর্ত দানা বেঁধেছিল। সেটিও উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশে চলে এসেছে। যার ফলে উত্তরবঙ্গে তৈরি হয়েছে বানভাসি পরিস্থিতি।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টির আগে পরে সবসময়ই অস্বস্তি বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৮ শতাংশ। ইতিমধ্যেই বৃষ্টির কারণে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা অনেকটা কমেছে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস। ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে অর্থাৎ দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে। উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। এর ফলে তিস্তা, তোর্সা, জলঢাকা নদীতে জল বাড়ার পরিস্থিতি তৈরি হবে। হড়পা বানও আসতে পারে।আগামী সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। ঝিরঝিরে বৃষ্টি হবে আবার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বৃহস্পতিবার এবং আগামিকাল শুক্রবার কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। এছাড়াও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমের কিছু এলাকাতে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পরিমাণ বাড়বে। মাঝারি বৃষ্টির দাপট দেখা যাবে জেলায় জেলায়। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও উত্তরবঙ্গে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। সেই কারণে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন