ভারী বৃষ্টিতে জেরবার উত্তরবঙ্গ! গরম বাড়ছে দক্ষিণবঙ্গে, আজ কোথায় কোথায় বর্ষণ?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর বর্ষার চিত্র যেন একেবারেই অন্যরকম ভাবে প্রস্ফুটিত হয়েছে। একদিকে উত্তরবঙ্গে বর্ষার বৃষ্টি যেমন থামতেই চাইছে না, অন্যদিকে দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টির সেভাবে দেখায় যাচ্ছে না। যার ফলে অনেকটাই বৃষ্টির ঘাটতি দেখা গিয়েছে দক্ষিণবঙ্গে। এদিকে হাওয়া অফিস বলছে, মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে শুরু হয়ে বাংলার আসানসোল ও হুগলি হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। এটি আপাতত অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। এর থেকে নিম্নচাপ সৃষ্টি হবার সম্ভাবনা ওড়িশা উপকূলে। এর ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত না হলেও বর্ষার বৃষ্টিপাত হবে।

 

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই রোদ ঝলমলে পরিষ্কার আকাশের দেখা পাওয়া গিয়েছে। তবে কোথাও কোথাও মেঘলা আকাশ রয়েছে। কিন্তু আপাতত কলকাতাতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। তবে আকাশ মূলত মেঘলা থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বৃষ্টির পাশাপাশি বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এবং ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। বুধবার বৃষ্টি পরিমাণ অনেকটাই বৃদ্ধি পাবে। তার জেরে নতুন করে দুর্যোগের আশঙ্কা দেখা দিয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ, নদিয়াতে বৃষ্টির সম্ভাবনা থাকছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে। তাই কয়েকটি এলাকায় বৃষ্টি না হলেও গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার স্ক্যাটার্ড রেইন এর পরিস্থিতি লক্ষ্য করা যাবে দক্ষিণবঙ্গে। অর্থাৎ দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা অনেকটাই কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। আগামী বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন