নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাব, ৮ জেলায় ভারী বৃষ্টির সাথে ঝোড়ো হাওয়া

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত সপ্তাহ জুড়ে দক্ষিণবঙ্গে একটানা বৃষ্টির কারণে রাজ্যের সবকটি জেলায় রীতিমত বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কলকাতায় প্রতিটি রাস্তায় যে হারে জল জমেছে সেই একই অবস্থা পশ্চিমের জেলাগুলিতে। তার উপর রবিবার রাত পর্যন্ত ডিভিসি থেকে জল ছাড়া হয়েছে। সেই কারণে বাঁকুড়া, বর্ধমান সহ একাধিক জেলার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। তবে হিসেবের সূত্র ধরে বলা যায়, শেষ কয়েকদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। এইমুহুর্তে বৃষ্টির ঘাটতি রয়েছে ২২%। তবে আশা করা হচ্ছে চলতি সপ্তাহে সেই ঘাটতিও জলদি মিটতে চলেছে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই রোদ ঝলমলে পরিষ্কার আকাশ দেখা গিয়েছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। ঘন কালো মেঘের চোখ রাঙানি এই মুহুর্তে নেই বললেই চলে। তবে বৃষ্টির খেলা এখনই শেষ হচ্ছে না রাজ্যে। আগামী কয়েকদিন কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে মেঘলা আকাশ থাকতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। তবে আপেক্ষিক আর্দ্রতার জন্য অস্বস্তি বাড়বে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

ভারি বৃষ্টির জেরে পাহাড়ি এলাকায় ভূমিধসের খবর বারংবার খবরের শিরোনামে উঠে আসছে। বিশেষ করে দার্জিলিং এবং কালিম্পং-এ। সঙ্গে সেখানকার নদী গুলোর জলস্তরও বাড়ছে।আবহাওয়া দফতর সূত্রে খবর উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলকভাবে বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায়। সেজন্য সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিন কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলোতে প্রধানত মেঘলা আকাশ থাকবে। মাঝেমধ্যে ঝলমলে রোদের দেখা মিলবে। তবে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। অর্থাৎ ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, সকালের দিকে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকলেও, বেলা বাড়তেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচটি জেলার অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন