মাসের শেষে ফের নিম্নচাপের ভ্রুকুটি! দক্ষিণবঙ্গের ১১ জেলায় জারি হলুদ সতর্কতা: আজকের আবহাওয়া

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: বৃষ্টি যেন থামতেই চাইছে না। অর্থাৎ ক্যালেন্ডারের হিসেব অনুযায়ী বর্ষার মরশুম চলে গেলেও এখনও পর্যন্ত বঙ্গে শেষ হয়নি বর্ষার দাপট। একের পর এক ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ লেগেই রয়েছে। সূত্রের খবর, আগামীকাল থেকে পূর্বমধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হতে পারে বলে আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপটি পরবর্তী দুদিনের মধ্যে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলের কাছাকাছি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যার ফলে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। শুধু তাই নয় সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে উপকূলে। তাই আগামীকাল অর্থাৎ ২৯ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আজকের আবহাওয়া

আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মূলত মেঘলা থাকবে। তবে কোথাও কোথাও আকাশে মেঘ কেটে ঝলমলে রোদের দেখা মিলবে। বেলা বাড়তেই একটি বা দুটি দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আজ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস এর আশপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধুমাত্র তিনটি জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে ওই তিনটি জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বুধবার, দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে ওই জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গে আরও বৃষ্টি কমে যাবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি অংশে হাতেগোনা হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন