নিম্নচাপ, ঘূর্ণাবর্তর ডবল ডোজ! দক্ষিণবঙ্গের আবহাওয়ার তুমুল ভোলবদল, কোথায় কোথায় বৃষ্টি?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: তীব্র তাপপ্রবাহ এবং গরমের হাত থেকে আপাতত স্বস্তি রাজ্যবাসীর। কিন্তু সেই আবহেই জুনের শেষ থেকে আবহাওয়ার হাবভাবে অনেকটাই পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে দক্ষিণবঙ্গে। একইসঙ্গে তিন তিনটে সিস্টেম, নিম্নচাপ, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, একযোগে বেশ অনেকটাই কমিয়েছে তাপমাত্রা। হালকা থেকে মাঝারি বৃষ্টির দাপটও দেখা গিয়েছিল। এর কারণ ছিল উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলের উপর অবস্থিত নিম্নচাপ। পাশাপাশি পূর্ব উত্তরপ্রদেশ থেকে নিম্নচাপের কেন্দ্র পর্যন্ত একটি অক্ষরেখা থাকায় ভারী বৃষ্টি হয়েছিল। কিন্তু জুলাই মাছের শুরুতেই এবার সেই নিম্নচাপের মেঘ কাটল।

আজকের আবহাওয়া

সকাল থেকেই আকাশ মেঘলা হয়ে রয়েছে। জানা গিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। পাশাপাশি সমগ্র কলকাতা জুড়েই মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রী সেলসিয়াস ও দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ বাড়তি থাকায় অস্বস্তিকর গুমোট গরম এর পরিস্থিতি তৈরি হবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে উত্তরবঙ্গে আগামী সাতদিন সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কবার্তা। দার্জিলিং ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে পার্বত্য এলাকার নীচু এলাকা অর্থাৎ মালদাতেও।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এইমুহুর্তে আবহাওয়ার শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাব কেটে গেছে। তাই কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। তবে আগামী বুধবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায় ভারী বৃষ্টি হওয়ার কথা তাই ওইদিন সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পরিমাণ কমবে। কোথায় কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী বুধবার ও বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়াতে হতে পারে ভারী বৃষ্টিপাত। অন্যদিকে, উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন