জন্মাষ্টমীর আগেই ভাসবে দক্ষিণবঙ্গ! শনিতে বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টি ৬ জেলায়: আজকের আবহাওয়া

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: বাংলা ক্যালেন্ডারের পাতায় শ্রাবণ পেড়িয়ে ভাদ্র মাস পড়ে গিয়েছে অনেক দিন হল। দুর্গাপুজোর আর দু’মাসও বাকি নেই। সব মিলিয়ে বলা যায় বর্ষায় কম বৃষ্টি হয়ে এবার শরৎ এ বর্ষার প্রাদুর্ভাব দেখা গিয়েছে। আপাতত সেই বৃষ্টি থামার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এদিকে হাওয়া অফিসের তরফ জানা গিয়েছে উত্তর বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। গত বৃহস্পতিবার উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপরে যে গভীর নিম্নচাপ অবস্থান করছিল, বর্তমানে সেটি বঙ্গের উত্তরাংশ এবং উত্তর-পূর্ব ঝাড়খণ্ডের সংলগ্ন অঞ্চলের উপরে আছে। ওই নিম্নচাপের সঙ্গে সংযুক্ত ঘূর্ণাবর্তও রয়েছে। যা পশ্চিমে ঝাড়খণ্ডের দিকে অগ্রসর হবে। সেইসঙ্গে একটি মৌসুমী অক্ষরেখাও অবস্থান করছে। সবমিলিয়ে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

আজকের আবহাওয়া

আজকে অর্থাৎ শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ দিনভর মূলত মেঘলা থাকবে। এমনকি সকল থেকেই কয়েকটি জেলায় দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবার এক বা দুটি দফায় ঝেঁপে বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা প্রবল। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকতে পারে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায়র অনেক অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে আজ। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া বইবে। তবে কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। তাই কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায় একটি বা দুটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুধু তাই নয় বাকি জেলাগুলিতে অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। ওই আটটি জেলাতেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার পশ্চিমের দিকের জেলাগুলো অর্থাৎ পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তাই ওই তিনটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও দক্ষিণের দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের কালিম্পঙের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। আগামী মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে আবার বৃষ্টি কমবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন