গরম অতীত, এবার রোজ হবে বৃষ্টি! সময়ের আগেই আসছে বর্ষা, দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

Published on:

IMD

ইন্ডিয়া হুড ডেস্ক: এপ্রিলের শুরুর সময় থেকেই অসহ্য গরমে নাজেহাল হয়ে পড়েছিল রাজ্যবাসী। তার উপর অসহনীয় তাপপ্রবাহ। গরমের তেজ এতটাই বাড়বাড়ন্ত ছিল যে তাপমাত্রার পারদ চড়চড়িয়ে ৪৫-৪৬ ডিগ্রী সেলসিয়াস ছুঁয়েছিল। তবে মে মাসের প্রথম সপ্তাহে জোড়া ঘূর্ণাবর্তের দরুন কালবৈশাখী এবং মাঝারি বৃষ্টিপাতে বিভিন্ন রাজ্যে স্বস্তির বার্তা এনে দিয়েছে। কিন্তু ঘূর্ণাবর্তের মেঘ কাটতে না কাটতেই আবার তাপপ্রবাহের দ্বিতীয় স্পেলের আগমন ঘটতে চলেছে। এখন শুধু অপেক্ষা বর্ষার। কিন্তু সম্প্রতি বর্ষার আগমন সম্পর্কে আবহাওয়া দফতর এক দারুণ সুসংবাদ শোনাল।

আমরা সকলেই জানি বর্ষার প্রবেশের অফিসিয়াল টাইম বরাবর জুনের প্রথম সপ্তাহেই হয়ে থাকে। কিন্তু এবার সেই অফিসিয়াল টাইমে হতে চলেছে খানিক অদল বদল। কারণ আবহাওয়া দফতরের পূর্বাভাস, স্বাভাবিক সময়ের আগেই বঙ্গে ঢুকবে বর্ষা। সূত্রের খবর, আগামী ১৯ মে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করতে চলেছে। বঙ্গোপসাগরে ও আন্দামান সাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশে করবে এই সময়। এদিকে ওই অঞ্চলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢোকার স্বাভাবিক সময় ২২ মে। অর্থাৎ ৩ দিন আগে ঢুকছে বর্ষা।

WhatsApp Community Join Now

বর্ষার দ্রুত আগমন!

অন্য দিকে, দেশের মধ্যে কেরলে সবার আগে বর্ষা ঢোকে। দক্ষিণের এই রাজ্যে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। প্রত্যেকবার পর্যাপ্ত পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ না করে দেরীতে বর্ষা ঢোকে। কিন্তু এবার কেরলে জুনের প্রথম সপ্তাহেই বর্ষা ঢুকতে পারে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি বঙ্গোপসাগরে বর্ষা আসার অনুকূল পরিবেশ তৈরি হবে। বাংলায় বর্ষা আসার স্বাভাবিক সময় ৬-৭ জুন। এ রাজ্যে উত্তরবঙ্গে প্রথমে বর্ষা ঢোকে। তবে বাংলায় এবার ঠিক কোন তারিখে বর্ষা আসবে, তা এখনও জানানো হয়নি।

ভয়ংকর দুর্যোগ

তবে আবহাওয়া বিদরা আগেই জানিয়েছে যে চলতি বছর স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হবে। গড়ে ৮৭ সেন্টিমিটার বৃষ্টি হবে ভারতে। কারণ হিসেবে মনে করা হচ্ছে, এল নিনোর প্রভাব। যার দরুন বর্ষার প্রথম ভাগে তাপমাত্রা বাড়বে জুলাই অবধি। এরপর বৃষ্টি এবং দুর্যোগ বাড়বে সারা দেশ জুড়ে । জানা গিয়েছে ২০১৬ সালের পর এই প্রথম আবহাওয়া দফতর বর্ষায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন