বজ্রঝড় সহ ৬০ কিমি বেগে কালবৈশাখী! ভয়ঙ্কর হবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, জারি অ্যালার্ট

Published on:

weather-thunderstorm

ইন্ডিয়া হুড ডেস্কঃ আপাতত তীব্র দহন থেকে রেহাই গোটা বঙ্গের! নেই ঊর্ধ্বমুখী তাপমাত্রা। গত কয়েক মাসের ভয়ংকর গরম এক সন্ধ্যার বৃষ্টিতেই বদলে বদলে দিয়েছে আবহাওয়া। তাপমাত্রা ৪২-৪৩ থেকে এক ধাক্কায় সটান নেমে গিয়েছে ৩২-৩৩ ডিগ্রীতে। এক কথায় বৈশাখের শেষ বেলায় কালবৈশাখীর চোখ রাঙানি কাবু করে ফেলেছে দাপুটে গরমকে। কিন্তু প্রশ্ন উঠছে এই স্বস্তি কি চিরস্থায়ী? নাকি ঘূর্ণাবর্ত এর রেশ কাটলেই শুরু হবে তীব্র তাপপ্রবাহ এর দ্বিতীয় স্পেল।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই আকাশে ঘন মেঘের আনাগোনা দেখা যাবে। এমনকি আজও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইবে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহভর বৃষ্টি চলবে রাজ্যের জেলায় জেলায়। তবে শনিবার থেকে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা কমবে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গের এক দিকে বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত আছে। আর একটি ঘূর্ণাবর্ত আছে মধ্যপ্রদেশের উপরে। এই দুই ঘূর্ণাবর্তের প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প গাঙ্গেয় বঙ্গের পরিমণ্ডলে ঢুকছে। তার ফলেই ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সবকটি জেলার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে দমকা হাওয়া বইবে। ঘন্টায় ৩০-৪০ কিমি আবার কোথাও ঘন্টায় ৪০-৫০ কিমি হতে পারে হাওয়ার গতিবেগ। তবে উত্তরবঙ্গের পাদদেশীয় জেলায় অর্থাৎ মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের আজ অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জন্য জারি করা হয়েছে কমলা সতর্কবার্তা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

চলতি সপ্তাহের শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকছে। তার মধ্যে নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা।

আগামীকালের আবহাওয়া

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে আগামীকাল অর্থাৎ শুক্রবার মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো বইতে পারে। কিছু জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন