আজ দক্ষিণবঙ্গের ৪ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি, পুজোর আগে ভওয়া ধরাচ্ছে আবহাওয়া

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: পুজোর আর মাত্র কয়েক দিন বাকি। কিন্তু শরতের আকাশে একজন পেঁজা তুলোর পরিবর্তে দেখা যাচ্ছে আংশিক মেঘলা। কারণ বাংলা-ওড়িশার সীমানা পেড়িয়ে মধ্যভারতের দিকে এগিয়ে চলা নিম্নচাপের প্রভাব এখনও কাটেনি। বিক্ষিপ্তভাবে বৃষ্টিতে এখনও ভিজছে গোটা রাজ্য। এরই মধ্যে দক্ষিণবঙ্গের আকাশে ফের বৃষ্টির ভ্রুকুটি। সৌজন্যে, মায়ানমার আকাশে সৃষ্ট নিম্নচাপ।

জানা গিয়েছে, মধ্য মায়ানমার এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে সৃষ্ট ঘূর্ণাবর্তটি দক্ষিণ-পশ্চিম বাংলাদেশ এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে সমুদ্র পৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার ওপরে রয়েছে ৷ যার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশ উপকুল এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে একটি নিম্নচাপ ক্ষেত্র তৈরি হতে চলেছে ৷ তবে এটি আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে ধীরে ধীরে অগ্রসর হয়ে পশ্চিমবঙ্গ উপকুল এবং তৎপ্বার্শবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হবে। যার প্রভাবে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা ,হাওড়া, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হুগলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস ৷

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ, শুক্রবার, কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। মাঝে মধ্যেই ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়ে যাবে। তবে মেঘ কাটিয়ে আবার রোদের দেখাও মিলবে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি নীচে থাকবে৷ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে ৷ যা স্বাভাবিকের চেয়ে ২.৪ ডিগ্রি বেশি ৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৮০ শতাংশ। তাই অস্বস্তিকর অবস্থা চরমে থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে মালদার কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে কোনও সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ, শুক্রবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় অর্থাৎ হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব বর্ধমান এর একটি বা দুটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত হওয়ার সম্ভাবনা প্রবল। তাই এই চার জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও বাকি জেলাগুলিতে অর্থাৎ কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি বজ্র বিদ্যুৎ এরও সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার পাঁচটি জেলায় অর্থাৎ ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম এর কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন