৫০ কিমি বেগে ঝড়, আজ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া চেঞ্জ! অরেঞ্জ অ্যালার্ট ৪ জেলায়

Published on:

ঝড়, বৃষ্টি, ঘূর্ণিঝড়, রেমাল

ইন্ডিয়া হুড ডেস্ক: বৈশাখের মারাত্মক দহনজ্বালা জ্যৈষ্ঠে দেখা না দিলেও, আর্দ্রতাজনিত ভ্যাপসা গরমে তিতিবিরক্ত গোটা রাজ্য। কলকাতা তথা বাংলায় ঝড়-বৃষ্টি শুরু হয়েছে, কিন্তু গোটা দেশে আবহাওয়া ততটাও আরামদায়ক নয়। এদিকে সপ্তাহান্তে প্রবল বৃষ্টির সতর্কবার্তা জারি করল হাওয়া অফিস। অন্যদিকে আজ নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। যা শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে আবহাওয়াবিদদের একাংশ।

আজকের আবহাওয়া

সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা যত বাড়বে সূর্যের তাপে আবহাওয়া আরও গরম অনুভূত হবে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে রয়েছে। তবে বিকেল বা সন্ধ্যার পর বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিমি। কয়েক জায়গায় আবার কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৮৯ শতাংশ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আজ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আজ বিশেষ করে দুই দিনাজপুর এবং মালদাতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে হাওয়া অফিস কমলা সতর্কতা দিয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হলুদ সর্তকতা জারি করা হয়েছে আজ। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতর সূত্রে খবর আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হবে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে প্রতি ঘন্টা ঝোড়ো হাওয়া বইবে। শুধু তাই নয় কয়েক জায়গায় আবার কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া পূর্ব বর্ধমান সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর আশংকা প্রবল। উপকূলে যেহেতু দুর্যোগের আশঙ্কা রয়েছে তাই সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে আগামী বৃহস্পতিবারের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে। এমনকি আগামী শুক্রবার বেশ কিছু জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার মধ্যে অন্যতম হল দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। তবে ভ্যাপসা গরমের পরিস্থিতি এখনই কমবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন