বঙ্গোপসাগরে ফুঁসছে নিম্নচাপ, আজ দক্ষিণবঙ্গের কোথায় কোথায় বৃষ্টি? আবহাওয়ার খবর

Published on:

weather rain south bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ় কাটিয়ে শ্রাবণে পা দিতে দিতে চলল বঙ্গবাসী। কিন্তু এদিকে ভারী বর্ষণের কোনো দেখা নেই। তবে মাঝে মধ্যে ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে দক্ষিণবঙ্গ বাসীকে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত কারণে গরম বাড়ছে। তবে এই আবহেই জানা গিয়েছে, সপ্তাহান্তে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। একুশে জুলাই রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা রয়েছে। তবে সামগ্রিক ভাবে আগামী দু-তিন দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আজকের আবহাওয়া

আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবার কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। মূলত মেঘলা আকাশ থাকবে। সবমিলিয়ে গাঙ্গেয় বঙ্গে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আজকে দিনের সর্ব্বোচ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯২ শতাংশ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

গতকাল বিকেল থেকে উত্তরবঙ্গের এলাকাগুলিতে বৃষ্টির পরিমাণ কমেছে। এবং আবহাওয়া সূত্রে জানা গিয়েছে, এখন আগামী ৭ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামীকাল অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারের কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। তবে শুক্রবার বাদ দিয়ে শনিবারও জলপাইগুড়ি ও কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রবল। যার জেরে উইকেন্ডে নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গে। আগামী রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ‘ওয়াইড স্প্রেইড রেইন’ এর সম্ভাবনা রয়েছে। তবে মাঝে আজ ও আগামীকাল ভারী বৃষ্টির তাণ্ডবের কোনও পূর্বাভাস নেই। এমনকি বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা নেই। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দিনভর রোদ মেঘের ঝলমলে আবহাওয়া থাকবে। মাঝে মধ্যে ঝমঝমিয়ে বৃষ্টি হলেও সেই বৃষ্টির রেশ খুব বেশিক্ষণ থাকবে না। পরমুহুর্তেই ঝলমলে রোদ উঠে আসবে। কিন্তু শুক্রবার থেকেই একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। সঙ্গে রয়েছে ঘূর্ণাবর্তের চোখ রাঙানি। যার ফলে সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন