আর মাত্র একদিন, পালাবে গরম, দক্ষিণবঙ্গ জুড়ে প্রাক বর্ষার বৃষ্টি! দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

Published on:

south-bengal-monsoon-wb

ইন্ডিয়া হুড ডেস্ক: দিনের পর দিন লাগাতার মারাত্মক গরমে তিতিবিরক্ত গোটা রাজ্য। সঙ্গে আবার জুড়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। এদিকে উত্তরবঙ্গের জেলাগুলি বর্ষায় ভিজলেও বৃষ্টি থেকে এখনও বঞ্চিত দক্ষিণবঙ্গ। জুনের মাঝামাঝি চলে এলেও বঙ্গ থেকে এখনও মুখ ফিরিয়ে রয়েছে বর্ষা। চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের সম্ভাবনা ক্ষীণ বলেই আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। কিন্তু বর্ষা এখন না এলেও আবহাওয়া সম্পর্কে এক দুর্দান্ত আপডেট দিল হাওয়া অফিস।

আজও সকাল থেকেই বেজায় ক্ষেপে রয়েছে সূর্যদেব। গনগনে রোদের তেজে প্রাণ যেন যায় যায়। কোথাও কোথাও তাপমাত্রার পারদ যেন ৪২ কে ছাড়িয়ে গিয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোর অবস্থা যেন আরও শোচনীয়। গত কয়েকদিন ধরেই পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে এই তিন জেলার পাশাপাশি দক্ষিণের অন্যান্য জেলায় রবিবার পর্যন্ত গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। কিন্তু এই আবহের মাঝেই স্বস্তির বার্তা দিল আবহাওয়া দফতর।

WhatsApp Community Join Now

আচমকাই মুড সুইং আবহাওয়ার!

আবহাওয়া রিপোর্ট অনুযায়ী, আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে আবহাওয়ার খানিক পরিবর্তন ঘটতে চলেছে। ভিজতে চলেছে রাজ্যের অধিকাংশ জেলা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ফলত স্বাভাবিকভাবেই নিম্নমুখী হবে তাপমাত্রা। এমনকি শুক্রবার থেকে কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টি বাড়বে। তৈরি হবে প্রাক বর্ষার আমেজ। কোথাও কোথাও আবার বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকি ঝড়বৃষ্টির কারণে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আজ এবং আগামীকাল উত্তরবঙ্গের সমস্ত জেলাই ভারী বৃষ্টিতে ভিজতে পারে বলে জানিয়েছে আলিপুর।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন