তাপপ্রবাহের সম্ভাবনা নেই, দক্ষিণবঙ্গে এবার অবিরাম বৃষ্টি! বর্ষা আসার আগেই সুখবর

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকদিনে দিনভর জ্বালাপোড়া গরমে নাজেহাল অবস্থা ছিল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে অবস্থা যেন আরও সংকটময় ছিল। এদিকে উত্তরবঙ্গে যেখানে ভারী বৃষ্টিপাত, সেখানে দক্ষিণের জেলাগুলির মানুষ অপেক্ষায় রয়েছে বৃষ্টির। তবে চিন্তা নেই। কারণ ইতিমধ্যেই বর্ষা প্রবেশের ব্যাপারে সুখবর জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর মাত্র দিন কয়েকের অপেক্ষা বাংলায়।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘলা আকাশ দেখা যাচ্ছে। গতকালও অর্থাৎ সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছিল। তবে হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির সম্ভাবনা প্রবল। আগামীকাল ও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে। তবে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

সূত্রের খবর, সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির প্রভাবে পাহাড়ে ধস নেমেছে। বহু পর্যটক এখনও আটকে পড়েছে। তবে দুর্যোগের দিন এখনই শেষ হচ্ছে না। আগামী ৫ দিন পার্বত্য ও সংলগ্ন জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

অবশেষে বিহার থেকে আসাম পর্যন্ত অক্ষরেখা এবং দক্ষিণা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে এই রাজ্যে। তাইতো দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। আজ থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি। বদলে যাবে আবহাওয়া, মেঘলা থাকবে আকাশ। পশ্চিমের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, রাজ্য জুড়ে নেমে আসবে প্রাক বর্ষার মরশুম। সকাল থেকেই মেঘলা আকাশের দেখা মিলবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে স্বস্তি মিলবে বঙ্গবাসীর। কোনও কোনও জেলায় বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন