ঢুকল মৌসুমী বায়ু, দক্ষিণবঙ্গে অবশেষে প্রবেশ বর্ষার! তবে এখনই ভারী বৃষ্টি নয়, জানাল হাওয়া অফিস

Published on:

weather-rain-monsoon-south-bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর নির্ধারিত সময়ের আগেই দেশে বর্ষা ঢুকেছে। গত ৩১ মে কেরালায় বর্ষার আগমন ঘটেছে। তবে এরাজ্যে শুধুমাত্র উত্তরবঙ্গ দিয়ে বর্ষার প্রবেশ ঘটেছে। আর সেখানেই কিছুটা এগোতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইসলামপুরে আটকে যায়। যার ফলে উত্তরবঙ্গেই বেশ কিছুদিন থমকে দাঁড়িয়েছিল মৌসমুী বায়ু। একদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে যখন কাঁপিয়ে বৃষ্টি চলেছে, তখন অন্যদিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলা জ্বলেপুড়ে খাক হয়ে যাচ্ছে। এই অবস্থায় বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন। কবে নামবে বর্ষা? তবে এই সংক্রান্ত এবার বিরাট আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

গতকাল অর্থাৎ শুক্রবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। বর্ষা ঢুকেছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের বেশির ভাগ অংশে। এ ছাড়া, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূমের কিছু অংশেও বর্ষা প্রবেশ করেছে। তবে বর্ষা ঢুকলেও বৃষ্টির অনুকূল পরিস্থিতি এখনও দক্ষিণবঙ্গে সে ভাবে তৈরি হয়নি বলে জানিয়েছে হাওয়া অফিস।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর এর শেষ রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং নদিয়ায় আজ বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। আগামীকাল অর্থাৎ রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। তবে পশ্চিমের জেলা অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে আগামীকাল থেকে বৃষ্টির সম্ভাবনা কম।

উত্তরবঙ্গের আবহাওয়া

তবে আজ এবং আগামীকাল দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা থাকলেও গত কয়েকদিনের তুলনায় কম বৃষ্টিপাত হবে। তবে সোমবার থেকে আবার বৃষ্টি বাড়বে উত্তরের পাঁচ জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এবং কোচবিহারে। অন্যদিকে দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন