গুমোট গরম আর নয়, দক্ষিণবঙ্গে এ দিন থেকে শুরু বর্ষার বৃষ্টি! উত্তরবঙ্গে জারি লাল সতর্কতা

Published on:

monsoon rain south bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: ক্রমাগত বৃষ্টি বেড়েই চলেছে উত্তরবঙ্গে। বিভিন্ন এলাকায় জলমগ্ন পরিস্থিতি। বিপদসীমা যেন ক্রমশই ঘনিয়ে আসছে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে উত্তরবঙ্গে এইমুহুর্তে চলছে রেকর্ড বৃষ্টি। কিন্তু দক্ষিণবঙ্গে যেন এর সম্পূর্ণ বিপরীত চিত্র। ভারী বৃষ্টি তো দূর, হালকা থেকে বিক্ষিপ্ত বৃষ্টিরও নাগাল পাওয়া খুব দুষ্কর হয়ে উঠেছে।

এদিকে হাওয়া অফিস বলছে, বাংলা থেকে সরে গেছে মৌসুমী অক্ষরেখা। এই মুহূর্তে রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমীর, চিতোরগড়, রাইসেন, মান্ডলা, রায়পুর হয়ে কলিঙ্গপত্তনমে বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। যার ফলে ওড়িশা উপকূলে নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার প্রভাবে আগামী শুক্রবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে ।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ, সকাল থেকেই কোথাও রোদ ঝলমলে পরিষ্কার আকাশ তো কোথাও আবার মেঘলা আকাশ। কিন্তু মেঘলা আকাশ থাকলেও এখনই ভারী বৃষ্টির কোনো সম্ভাবনাই নেই। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যাধিক থাকায় ভ্যাপসা গরমের পরিস্থিতি তৈরি হয়েছে। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯১ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

অতিরিক্ত বৃষ্টির জেরে উত্তরবঙ্গে একাধিক নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। ফলে উত্তরের প্রায় সব জেলাতেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আজ দার্জিলিঙের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাত হবে। সেখানে ৭-২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও চলবে ভারী বৃষ্টি। পাশাপাশি কোচবিহার, কালিম্পং এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। জারি করা হল লাল সতর্কবার্তা। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই লাল সতর্কবার্তা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আজ থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে কয়েক জেলায়। তবে শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। তবে উত্তরের মতো ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। বৃষ্টি হলেও ভ্যাপসা গরম বহাল থাকবে। আগামী বুধবার অর্থাৎ ১০ জুলাই পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, বৃষ্টির সম্ভাবনা কম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে আগামী বৃহস্পতিবার থেকে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই দক্ষিণের এলাকায়

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন