জোড়া ঘূর্ণাবর্তের সাথে অক্ষরেখার খেল! ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, আজকের আবহাওয়া

Published on:

Weather south bengal ঘূর্ণাবর্ত

ইন্ডিয়া হুড ডেস্ক: বৃষ্টিহীন আষাঢ়ের যে চিত্রটি এতদিন দক্ষিণবঙ্গের কাছে খুবই বিরক্ত হয়ে উঠেছিল। সেই বিরক্তিভাব ভরা শ্রাবণে কোথাও যেন হালকা মিলিয়ে গেল। কারণ কিছুটা হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্মুখীন হয়েছে গোটা দক্ষিণবঙ্গ। এবার সেই আবহে উৎপত্তি হল ঘূর্ণাবর্তের।

জানা গিয়েছে বাংলাদেশ ও পার্শ্ববর্তী এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায় রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। ওড়িশার বালাসোর হয়ে দক্ষিণ-পূর্ব দিকে ঝুঁকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে মিশে গিয়েছে মৌসুমী অক্ষরেখা। অন্যদিকে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগস্টের শুরুর দিনেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তৈরি হতে পার নিম্নচাপ। যার ফলে চলতি সপ্তাহে বাংলার বহু জেলায় বর্ষণ দেখা যেতে পারে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই পরিষ্কার ঝলমলে আকাশ দেখা যাবে। তবে বেলা বাড়তেই আকাশে ঘন কালো মেঘের উদ্ভব ঘটবে। এবং হালকা থেকে মাঝারি বর্ষণের দাপট দেখা যাবে দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে ৭৮- ৯১ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পং জেলাতে। উপরের দিকের পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার ভারী বৃষ্টি হবে পার্বত্য দুই জেলাতে। ওয়াইড স্প্রেইড রেইন উত্তরবঙ্গের ওপরের পাঁচ জেলাতে। দার্জিলিং ও কালিম্পং এ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। শনিবার ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকার উপরের দিকের পাঁচ জেলাতে। যার মধ্যে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে। এছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে। তবে আগামী শুক্রবার থেকে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বর্ষণ হতে পারে। এর পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। সপ্তাহের মাঝে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূম জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন