শুধু বৃষ্টিই নয়, দক্ষিণবঙ্গের সাত জেলায় ৪০ কিমি বেগে ঝড়ও! আরও নামবে পারদ

Published on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকদিনের বৃষ্টির পূর্বাভাস বারবারই ব্যর্থ হয়েছে আবহাওয়া দফতরের। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বারবার উঠে এলেও শেষমেশ দেখা যাচ্ছে প্রাণজুড়োনো সেই বৃষ্টি আর হচ্ছে না। চাতকপাখির মত বৃষ্টির জন্য প্রতীক্ষার দৃশ্যটি যেন প্রতি মুহূর্তে বেশ স্পষ্ট হয়েছে বাংলায়। একটুকরো মেঘ দেখলেই হাঁ করে চেয়ে থাকছে রাজ্যবাসী। তবে অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটল। গতকাল দুপুর গড়াতে না গড়াতেই ঘন অন্ধকার করে ঝেঁপে নামল বৃষ্টি।

অন্যদিকে দীর্ঘদিন দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আটকে থাকার পর অবশেষে এগোচ্ছে। ভারতের আবহাওয়া দফতরের দেওয়া আপডেট অনুযায়ী জানা গিয়েছে, উত্তরবঙ্গের মালদহর বেশিরভাগ অংশ উত্তর ও দক্ষিণ দিনাজপুরের সর্বত্র ও বিহারের কিছু অংশে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু। আগামী দু তিন দিনের মধ্যেই অর্থাৎ চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে পৌঁছে যাবে বর্ষা।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘলা আকাশ থাকবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার আকাশ মূলত এমনই থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। গত কয়েকদিনের তুলনায় তাপমাত্রা কিছুটা কমলেও ভ্যাপসা গরম এখনই যাবে না। পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। হাওয়া অফিস হলুদ সতর্কতা জারি করেছে। তবে রবিবার থেকে কলকাতায় আবার বৃষ্টি কিছুটা কমবে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আজও উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিভিন্ন জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তবে আগামীকাল এবং রবিবার বৃষ্টির পরিমাণ কমলেও সোমবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ!

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশের দেখা মিলবে। প্রখর রোদের তেজ না থাকলেও, বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বিকেল গড়াতেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস রয়েছে। তবে দক্ষিণবঙ্গের কোনো জেলাতেই তাপপ্রবাহের কোনো সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ সব জেলাতে। পাশাপাশি তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে আগামী দুদিনে। তাপপ্রবাহের কোনো আশঙ্কা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন