একটু পরেই দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় তুমুল বৃষ্টি, কালবৈশাখীর মধ্যে টর্নেডোর অ্যালার্ট

Published on:

South Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: আগেই মিলেছিল আবহাওয়ার পূর্বাভাস। আর সেই অনুযায়ী গত কয়েকমাসের প্রচণ্ড দাবদাহের পরিস্থিতি থেকে নিমেষেই রেহাই পাওয়া গেল কালবৈশাখীর কল্যাণে। এক ধাক্কায় অনেকটাই কমল দিনের সর্বোচ্চ তাপমাত্রা। তবে হাওয়া অফিস সূত্রের খবর আজও বিকেলের পর কালবৈশাখীর দাপট দেখা যাবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

সূত্রের খবর, ঝাড়খণ্ডের উপরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যা মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি করেছে। তার ফলে প্রচুর জলীয় বাষ্প ইতিমধ্যেই ঢুকছে বাংলায়। আগামী ৪৮ ঘণ্টায় ঝড়বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে আগামী শুক্রবার অর্থাৎ ১০ই মে পর্যন্ত। শনিবার থেকে কমবে বৃষ্টি। স্বাভাবিক হবে পরিস্থিতি।

WhatsApp Community Join Now

কোথায় কোথায় নামবে বারিধারা?

দীর্ঘ তাপপ্রবাহের অবসান ঘটিয়ে অবশেষে বৃষ্টির মুখ দেখল কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ। আজ কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩২ এবং ২২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর এর তরফ থেকে জানা গিয়েছে, আজ অর্থাৎ মঙ্গলবার বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে বইবে দমকা ঝোড়ো হাওয়া। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে।

দুর্যোগের আশঙ্কা

এদিকে দুর্যোগের আশঙ্কায় সুন্দরবনে টর্নেডোর সতকবার্তা জারি করেছে হাওয়া অফিস। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। বাড়বে ঢেউয়ের উচ্চতা। ইতিমধ্যেই সুন্দরবন এলাকায় দুর্যোগের পরিস্থিতি মোকাবিলায় নামখানা-সহ একাধিক থানার পুলিশ উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করে চলেছে। আগামীকাল অর্থাৎ বুধবার পর্যন্ত সমুদ্র মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন