আজ থেকে দক্ষিণবঙ্গে শুরু প্রাক বর্ষার বৃষ্টি, তবে … বড় খবর দিল আবহাওয়া দফতর

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: জ্যৈষ্ঠ পেরিয়ে আষাঢ়ে প্রবেশ করলেও এখনও বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। এদিকে বাতাসে অত্যাধিক জলীয় বাষ্প থাকার দরুণ ভ্যাপসা গরমে একেবারে প্রাণ যায় যায় অবস্থা। চাতকপাখির মত আকাশের দিকে তাকিয়ে আছে সকলে কবে আসবে এই স্বস্তির বৃষ্টি। অবশেষে এবার বঙ্গে বর্ষা প্রবেশের খবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

সম্প্রতি আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে আজ অর্থাৎ সোমবার থেকে দক্ষিণবঙ্গে প্রাক বৃষ্টির আমেজ অনুভূত হতে চলেছে। অর্থাৎ বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে রাজ্য জুড়ে। সকাল থেকেই রোদের তেজ কম থাকলেও ভ্যাপসা গরম ছিল। কিন্তু বেলা বাড়তেই সেই রোদের তেজ উধাও হয়ে গিয়েছে।আকাশে দল ভারী করছে মেঘেরা। আশঙ্কা করা হচ্ছে বিকেলের দিকে অথবা সন্ধ্যে থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মিলবে। তবে আবহাওয়ার আমূল পরিবর্তন ঘটবে আগামীকাল থেকে।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গে বর্ষা!

জানা গিয়েছে ইতিমধ্যে তিনটি ঘূর্ণাবর্ত বঙ্গে বর্ষা পরিস্থিতি তৈরি করতে চলেছে। একটি হল উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় নতুন করে গড়ে ওঠা ঘূর্ণাবর্ত। আরেকটি হল রাজস্থান বাংলাদেশ ও আসামের ওপরে তৈরি হাওয়া ঘূর্ণাবর্ত। এবং অপরটি হল পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে বিহার থেকে উত্তর-পূর্ব ভারতের আসাম পর্যন্ত। এই অক্ষরেখা সিকিম ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। এই তিনের যোগফলে উত্তরে অতি বৃষ্টি বহাল থাকবে। যার দরুণ প্রায় সব জেলার ৮০ শতাংশ এলাকায় বৃষ্টি হতে পারে। বুধবার এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। বিশেষত উপকূলের জেলায় বেশি বৃষ্টি হবে। সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে কার্যত ভাসছে উত্তরবঙ্গ। গত কয়েক দিন ধরে টানা বৃষ্টি হয়ে চলেছে উত্তরের জেলাগুলিতে। সিকিমে ভারী বৃষ্টির কারণে তিস্তার জল ফুলেফেঁপে উঠেছে। এর ফলে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতিও তৈরি হতে পারে বলে আশঙ্কা। ইতিমধ্যে সিকিমে ধস নেমে বহু রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। আটকে আছেন পর্যটকেরা। এর মাঝে সোমবারও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

আরও পড়ুনঃ একবারও কেউ খোঁজ নেয়নি …! হাইকোর্টের রায়ে বিধ্বস্ত সোহম? চোখে জল অভিনেতার

জানা গিয়েছে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এই তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে দার্জিলিং, কালিম্পঙেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে এই পাঁচ জেলাতে আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে। অন্যদিকে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে সোমবার এবং মঙ্গলবার বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন