আজ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ভয়ঙ্কর তাণ্ডব কালবৈশাখীর, সঙ্গে ভারী বৃষ্টিও! জারি সতর্কতা

Published on:

South Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: আবহাওয়ার ময়দানে এইমুহুর্তে গরমের ইনিংস শেষ। এখন শুধুই রাজ করছে ক্যাপ্টেন বৃষ্টি। একের পর এক ছক্কা হাতিয়ে তাপমাত্রার পারদ একধাক্কায় নিম্নমুখী হয়ে গিয়েছে। স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমেছে শহর কলকাতার তাপমাত্রা। আর এর জন্য দায়ী ঘূর্ণাবর্ত ও অক্ষরেখা। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্ত বরাবর এই অক্ষরেখা অবস্থান করছে। উত্তর পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তার রয়েছে অক্ষরেখার। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরেও এই অক্ষরেখার অবস্থান। যার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। এক নজরে দেখে নেওয়া যাক আজকের আবহাওয়া

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুরে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলাতেও রয়েছে ঝড় বৃষ্টির পূর্বাভাস। সেখানে ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে হাওয়া। আজও তাপমাত্রার পারদ নিম্নমুখী থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের আট জেলায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিমি। তবে আজ থেকে পার্বত্য এলাকার পাদদেশীয় অঞ্চলে বৃষ্টির ধারা সামান্য কমতে চলেছে। তবে দার্জিলিং এবং কালিম্পং সহ উঁচু পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে থাকবেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার ইতিমধ্যেই কালবৈশাখীর সতর্কবার্তা জারি করা হয়েছে ৯ জেলায়। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সেখানে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল সকাল থেকেই আকাশে কালো মেঘের আনাগোনা দেখা যাবে। আবহাওয়া থাকবে দুর্যোগপূর্ণ। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বইতে পারে ঝোড়ো হাওয়া, সঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে হাওয়া অফিস মনে করছে আগামীকাল অর্থাৎ রবিবারের পর বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন