কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি কবে থেকে? দিনক্ষণ জানিয়ে দিল আবহাওয়া দফতর

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ়ের পালা প্রায় শেষ হতে চলল। এদিকে দক্ষিণবঙ্গে বর্ষার সেই আমেজ এখনও অনুভব করতে পারছে না সাধারণ মানুষেরা। এদিকে উত্তরবঙ্গে বৃষ্টি কমার সম্ভাবনা আপাতত নেই। বরং বৃষ্টির ব্যাপকতা ক্রমেই বেড়ে চলেছে। তবে দক্ষিণবঙ্গে আজ থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কমবে বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী বুধবার থেকে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি শুরু হয়ে যাবে। আবার আগামী বৃহস্পতিবার এবং শুক্রবার কলকাতায় বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। তবে শুধু কলকাতা নয় দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। আজ ও আগামীকাল কোনও জেলাতেই আপাতত ভারী বৃষ্টির কোনও সতর্কতা নেই।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

তবে এইমুহুর্তে উত্তরবঙ্গের চিত্র এখন দুর্যোগপূর্ণ। সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। যে কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। আহামিকাল অর্থাৎ মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।

আজ, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। পাশাপাশি আজ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৬৭ থেকে ৯৫ শতাংশ। ফলত আর্দ্রতাজনিত অস্বস্তির পরিমাণ অনেকটাই বাড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন