বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, গরমের মধ্যেই দক্ষিণবঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টি! দিনক্ষণ জানাল হাওয়া অফিস

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: বৈশাখের শেষে গরমের দহনজ্বালা থেকে সাময়িক মুক্তি মিলেছিল রাজ্যবাসীর! কালবৈশাখীর দাপট এবং মুষলধারে বৃষ্টি কাবু করে দিয়েছিল ভয়ংকর গরমকে। একধাক্কায় পারদ নেমেছিল বেশ অনেকটা। কিন্তু সেই সুখ ছিল সাময়িক। কারণ আকাশে ঘূর্ণাবর্তের মেঘ কাটতে না কাটতেই আবারও মাথা চারা দিয়েছে গরম। সম্প্রতি আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে ধাপে ধাপে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাতাসে ব্যাপক আর্দ্রতার কারণে বাড়বে অস্বস্তিও।

বুলেটিন সূত্রে খবর, আজ অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। এই চার জেলা হল পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। তবে এখনই রাজ্যে ভারী বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস দেয়নি। কিন্তু বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে হাওয়া অফিস। যার দরুন আগামী সোমবার থেকে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধির সতর্কতা

এদিকে পশ্চিমের জেলাগুলিতেও ভয়াবহ গরমের দাপট শুরু হয়েছে। ইতিমধ্যেই পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে অস্বস্তিকর গরমের হলুদ সতর্কতা জারি থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত এর কারণে আগামী রবিবার বজ্রপাত সহ হালকা বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে। সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রপাত সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি!

অন্যদিকে মে মাসের ২১ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। সেদিনও কলকাতা সহ সব জেলাতেই বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। ২২ তারিখও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় মাঝারি বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার জেলার কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুকনো এবং শুষ্ক আবহাওয়া থাকবে দুই দিনাজপুর এবং মালদায়। আপাতত তাপপ্রবাহের সতর্কতা না থাকলেও সেখানেও ধাপে ধাপে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন