সকালেই মেঘলা আকাশ, দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি! ৫ জেলায় বজ্রঝড়ের আভাস, আজকের আবহাওয়া

Updated on:

বৃষ্টি, বজ্রপাত, আবহাওয়া, বর্ষা

ইন্ডিয়া হুড ডেস্ক: জুন মাসের দ্বিতীয় সপ্তাহ প্রায় শেষের পথে। এদিকে দক্ষিণবঙ্গে দেখা নেই বর্ষার। সকাল থেকে প্যাচপ্যাচে ঘাম ঝরানো গরমে কাহিল অবস্থা সকলের। তাইতো চারকপাখির মত আকাশের দিকে তাকিয়ে অপেক্ষা করে আছে সকলে যে কবে বঙ্গে শান্তির বর্ষা আসবে। তবে সম্প্রতি আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গে তথা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষার এন্ট্রি নিয়ে কিছুটা আশার বার্তা জানাল।

জানা গিয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু ওড়িশা, অন্ধ্র উপকূল, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু অংশের দিকে এগোতে পারে। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের বাকি এলাকায় বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হবে। আশা করা হচ্ছে, আর ৪ থেকে ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে, বলছে আবহাওয়া দফতরের বার্তা।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার অস্বস্তিকর গরম থাকতে পারে শহর কলকাতায়। সকাল থেকেই কড়া রোদের দেখা পাওয়া যাবে। বিকেলের পর আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে চলেছে। বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে বিকেলের দিকে। আগামীকালও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আগামী সোমবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে তিলোত্তমাতে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রবল বর্ষণের জেরে উত্তরবঙ্গের একাধিক জায়গায় জলস্তর ক্রমেই বেড়েই চলেছে। তিস্তা ফুঁসে উঠতে শুরু করেছে। যার দরুণ বন্ধ রাখা হয়েছে বহু সড়ক পথ। আজকেও ভারী থেতে অতিভারী বর্ষণের সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায়। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং এই তিন জেলায় জারি রয়েছে লাল সতর্কতা। আবহাওয়াবিদদের আশঙ্কা আগামী মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই তিন জেলা সহ দার্জিলিং ও কোচবিহারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলার আকাশ কালো করে এসেছে। বৃষ্টিও শুরু হয়েছে। এছাড়াও বিকেলের দিকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত বা এক-দুই জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা এবং দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। পাশাপাশি তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকতে পারে পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে। তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান এলাকাতেও।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার সকল থেকেই অস্বস্তিকর গরমের অনুভূতি হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী হবে। তবে বিকেলের দিকে আবহাওয়ার মুড সুইং হতে পারে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন