বেরোবেন না বাড়ি থেকে! একটু পরেই তুমুল তাণ্ডব দক্ষিণবঙ্গের ৩ জেলায়, জারি কমলা সতর্কতা

Published on:

Kolkata

ইন্ডিয়া হুড ডেস্ক: ঘূর্ণাবর্তের হুংকার আরও একবার! বৃষ্টির জলধারায় ভিজতে চলেছে একাধিক জেলা! গরমের প্রবল কষ্টের পর বছরের পঞ্চম মাসের শুরুতেই বঙ্গোসাগরের ওপর সৃষ্ট ঘূর্ণাবর্ত নিমেষেই কমিয়ে দিয়েছিল তাপমাত্রা। যার জেরে গরমের তীব্র জ্বালা থেকে রেহাই মিলেছিল বঙ্গবাসীর। কিন্তু সেই সুখ ছিল ক্ষণস্থায়ী। কারণ তার পরের সপ্তাহ থেকেই শুরু হয়েছিল অসহ্য ভ্যাপসা গরম। তবে সেই গরমও ক্ষণস্থায়ী। কারণ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়ার বুলেটিন অনুযায়ী আগেই বলা হয়েছিল সোমবার থেকে আবহাওয়ার আমূল পরিবর্তন ঘটতে চলেছে। ইতিমধ্যেই কলকাতার কিছু কিছু এলাকায় আকাশ অন্ধকার করে মেঘ জমেছে। দক্ষিণবঙ্গের সব জেলার আবহাওয়ার চেহারাও খানিক এক। বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে মধ্য কলকাতা-সহ শহরের বিভিন্ন অংশে। তবে হাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, বৃষ্টির সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুতের আভাসও দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

কমলা সতর্কতা জেলায় জেলায়

আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ থেকে বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনাতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে সেখানে ঝড়ও হতে পারে। ঘণ্টায় প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কবার্তা এমনকি কালবৈশাখীর সম্ভাবনাও থাকছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ঘণ্টা দুয়েকের মধ্যে হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায় দমকা হাওয়ার সঙ্গে ঝেঁপে বৃষ্টি আসতে চলেছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। অন্যদিকে মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে, নির্ধারিত সময়ের আগেই এবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা ঢুকছে। অর্থাৎ ২২ মে ঢুকবে বর্ষা। এদিকে কেরালাতেও নির্ধারিত সময়ের একদিন আগেই বর্ষা ঢুকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন