ভুলে যান বৃষ্টি, দক্ষিণবঙ্গের ৯ জেলায় হিটওয়েভের অ্যালার্ট! বর্ষা নিয়ে নয়া আপডেট

Published on:

rain-storm-bengal-weather

ইন্ডিয়া হুড ডেস্ক; একদিকে ভ্যাপসা গরমের দাপট, অন্যদিকে ঊর্ধ্বমুখী তাপমাত্রা, এই দুইয়ের ঠেলায় একেবারে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। আজও তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আশা করা হচ্ছে এপ্রিলের থেকেও আরও শোচনীয় অবস্থা হবে রাজ্যে। তবে এখনও বঙ্গে বর্ষা আসতে ঢের দেরি। কারণ এখনও দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইসলামপুরেই আটকে আছে। যার দরুণ এখনও ঢের দেরি বঙ্গে বর্ষার আগমনে।

গত ৩১ মে কেরলে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের মাধ্যমে বর্ষার আগমনের আভাস দিয়েছিল দিল্লির মৌসম ভবন। কিন্তু সেই নির্ধারিত দিনের আগেই চলে এসেছে বর্ষা। তাই ইতিমধ্যে কেরলে বৃষ্টিপাত শুরু হয়েছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল হতে না হতেই গুমোট ভ্যাপসা গরমের মুখোমুখি রাজ্যবাসী। উইকেন্ডের মজা যেন গরমে ধূলিসাৎ হয়ে গিয়েছে। বেলা যত বাড়ছে ততই অনুভূত হচ্ছে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে কিছু জেলায় হতে পারে বৃষ্টিপাত। বইবে ৪০-৫০ কিমি বেগে হাওয়া। তবে সেই বৃষ্টির স্বস্তি ঘণ্টা তিন চারেকের বেশি স্থায়ী হবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৮ ডিগ্রী বেশি। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮.৩ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রী বেশি।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। বিশেষ করে দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং-সহ অন্যান্য জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা সঙ্গে দমকা হাওয়ার দাপটও থাকতে পারে বলে জানা গিয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এদিকে পশ্চিমের জেলাগুলিতে অবস্থা আরও শোচনীয়। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রতিদিনই তাপমাত্রার বৃদ্ধি হচ্ছে জেলায়।‌ পুরুলিয়ায় হলুদ সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। ‌ এই দিন পুরুলিয়া সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৪২ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৮ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে। তবে শুধু পুরুলিয়া নয়, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে অস্বস্তিকর গরমের জেরে হলুদ সতর্কতা জারি করা করেছে আবহাওয়া দফতর এর তরফ থেকে। অন্যদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়ায় দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রী বাড়তে পারে বলে জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাবে। বিকেলের দিকে বঙ্গের বিভিন্ন জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ বেশ কিছুটা বৃষ্টিপাত দেখা দিতে পারে। তবে তাতেও বিন্দুমাত্র তাপমাত্রা কমার পূর্বাভাস নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন