দক্ষিণবঙ্গে ফের বাড়ছে গরম! এতটা বৃদ্ধি পাবে তাপমাত্রা, আজ ৭ জেলায় বজ্রঝড় সহ বৃষ্টি

Published on:

thunderstorm rain

ইন্ডিয়া হুড ডেস্ক: ভরা আষাঢ়ে খরার প্রাদুর্ভাব গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। কোনও কোনও এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও বর্ষার মেজাজে এইরূপ বৃষ্টি যেন একটুও মনে ধরে না কারোর। আর উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েই চলেছে। কারণ উত্তরবঙ্গে এই পরিস্থিতির জন্য দায়ী তিনটি অক্ষরেখা। একটি অক্ষরেখা এই মুহূর্তে রাজস্থানের জয়সলমীর থেকে পশ্চিমবঙ্গের পুরুলিয়া হয়ে কাঁথি পর্যন্ত বিস্তৃত। অপরটি উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে অসম পর্যন্ত বিস্তৃত আরও একটি অক্ষরেখা। এবং উত্তর-পূর্ব অসমের কাছে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এর ফলেই ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে।

আজকের আবহাওয়া

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার কোনও কোনও জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। তবে সকাল থেকেই রোদ ঝলমলে পরিষ্কার আকাশ দেখা যাবে। দুপুরে অথবা বিকেলের দিকে হতে পারে বজ্র বিদ্যুৎ সহ হালকা বৃষ্টি। আজ কলকাতা ও সংলগ্ন এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

গত কয়েক সপ্তাহ ধরে পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় লাগাতার বৃষ্টি হয়েই চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১৩ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। বিশেষ সতর্কতা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের জন্য। পাশাপাশি আলিপুরদুয়ারেও লাল সতর্কতা জারি করা হয়েছে। তার পর থেকে হয়ত বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও কমতে পারে। এছাড়া হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং উত্তর দিনাজপুরে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে বৃষ্টি হলেও এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। কিন্তু আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা দক্ষিণে আপাতত জারি করেনি হাওয়া অফিস। পাশাপাশি আজ থেকে শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার সকাল থেকেই কোথাও কোথাও মেঘলা আকাশ পরিলক্ষিত হবে। তবে আগামীকাল দুপুরের দিকে অথবা বিকেলের দিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। কিন্তু এই বৃষ্টির দরুন আর্দ্রতাজনিত অস্বস্তি কমবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন