মেঘ কাটিয়ে রোদ উঠবে দক্ষিণবঙ্গে, কয়েক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা! বর্ষা কতদূর?

Published on:

weather-wb

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকদিন চড়া রোদ এবং ঊর্ধ্বমুখী তাপমাত্রায় নাজেহাল হয়ে পড়েছিল দক্ষিণবঙ্গবাসী। কিন্তু এরপর কয়েকদিন সেই চড়া রোদ না উঠলেও মেঘলা পরিবেশে যেন আরই প্রাণ যায় যায় অবস্থা। কারণ বাতাসে অত্যাধিক পরিমাণে আপেক্ষিক আর্দ্রতা রয়েছে। তবে হাওয়া অফিস বলছে আর কষ্ট করতে হবে না। বর্ষা প্রায় এল বলে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

আজকের আবহাওয়া

আজও সকাল থেকে মেঘের দর্শন পাওয়া গিয়েছে আকাশে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ কেটে রোদের দেখা মিলবে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে হালকা দমকা বাতাস বইতে পারে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এই ৫টি জেলাতেই ভারী বৃষ্টির প্রবল সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে পাহাড়ি অঞ্চলের নীচু এলাকায় অর্থাৎ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

গতকাল অর্থাৎ বুধবার সন্ধের পর থেকেই তাপমাত্রা অনেকটাই কমতে শুরু করেছে দক্ষিণবঙ্গে। বেশিরভাগ জেলায় হালকা বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়ায় তাপমাত্রা বেশ কমেছে। আপাতত কোনও জেলাতেই তাপ্রবাহের সতর্কতা নেই। তবে দক্ষিণবঙ্গের আকাশ আজও মেঘলাই থাকবে। জলীয় বাষ্প অত্যাধিক থাকার ফলে ঘর্মাক্ত অস্বস্তি বহাল থাকবে। তবে অনুমান করা হচ্ছে, দক্ষিণবঙ্গের উপকূলের জেলায় আগামী ২৪ ঘন্টার মধ্যে মৌসুমী বায়ু প্রবেশ করবে। বাকি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আগামী ৪৮ ঘন্টায় মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে কোথাও কোথাও ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হওয়া বইতে পারে। আবার কোথাও কোথাও ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। কিন্তু কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন