আজ থেকেই শুরু বর্ষার বৃষ্টি? দক্ষিণবঙ্গের ৫ জেলায় ভারী বর্ষণের আভাস! কমবে তাপমাত্রাও

Published on:

weather rain monsoon

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ়ের শেষ লগ্নে এসে বর্ষা যেন একপ্রকার লুকোচুরি খেলছে গোটা দক্ষিণবঙ্গের মানুষের সঙ্গে। কারণ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ছড়িয়ে পড়লেও বৃষ্টির দেখা নেই। উল্টে মাত্রাতিরিক্ত আর্দ্রতাজনিত অস্বস্তি যেন লেগেই রয়েছে। ততই বেশ নাজেহাল গোটা রাজ্যবাসী। তবে সম্প্রতি আবহাওয়া নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আজকের আবহাওয়া

সকাল থেকেই আজ মেঘলা আকাশ দেখা যাচ্ছে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিও হচ্ছে চারিদিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জায়গায়। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস যা কি না স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস নীচে। এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। পাশাপাশি বাতাসে হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ১০ থেকে ১১ কিমি বেগে বইতে পারে। তবে কোথাও ঝড়ের কোনও সম্ভাবনার কথা বলা হয়নি।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণে বৃষ্টি কমলেও আগামী ২৪ ঘণ্টাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে অর্থাৎ দার্জিলিং আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ও কালিম্পং জেলায়। তবে নীচের দিকের তিন জেলাতে মূলত মেঘলা আকাশ থাকবে। মাঝে মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে উত্তরবঙ্গে এই পরিস্থিতির জন্য দায়ী তিন অক্ষরেখা। একটি অক্ষরেখা রাজস্থানের জয়সলমীর থেকে পশ্চিমবঙ্গের পুরুলিয়া হয়ে কাঁথি পর্যন্ত বিস্তৃত। অপরটি উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে অসম পর্যন্ত বিস্তৃত। এবং আরেকটি উত্তর-পূর্ব অসমের কাছে বিস্তৃত রয়েছে। এর ফলেই ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

গতকাল থেকেই বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছিল আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। সেই অনুযায়ী গতকাল রাত থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি। ভরা বর্ষার মরশুম চললেও গত কয়েকদিন ধরে সেভাবে বৃষ্টির কোনো দেখা মেলেনি। তবে আজ সারাদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকবে। আবহাওয়ার আপডেট অনুযায়ী আজ এবং আগামীকাল ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গে। এবং রবিবার ও সোমবার স্ক্যাটারড রেইনের সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে। পাশাপাশি পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, জেলায় বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন