তাপমাত্রা কমবে ৩ ডিগ্রি, পাল্টি খাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, বৃষ্টি নিয়ে বড় আপডেট

Published on:

আবহাওয়া, কালবৈশাখী, ঝড়, দক্ষিণবঙ্গ, Weather, kalbaisakhi, jhor, south bengal,

ইন্ডিয়া হুড ডেস্ক: এপ্রিলের ছায়া এবার মে তেও! ভয়ংকর তাপপ্রবাহ থেকে এখনই রেহাই নেই রাজ্যের! বৈশাখের প্রচণ্ড দাবদাহে নাভিশ্বাস অবস্থা সকলের। তীব্র রোদের তেজ যেন মুহূর্তেই গায়ে জ্বালা ধরিয়ে দিচ্ছে। রাতেও হচ্ছে একই পরিস্থিতি। তাপমাত্রা এতটাই প্রকট যে রাতের দিকে ঠান্ডা হতেও সময় লাগে। কিন্তু এসবের মাঝেও খানিক স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। হাতে মাত্র আর কয়েকটা দিন। এরপর সপ্তাহের শেষে খুব শীঘ্রই দেখা মিলবে বর্ষার।

আজকের আবহাওয়া

আবহাওয়া সূত্রের খবর, ইতিমধ্যেই বঙ্গের বাতাসে ঢুকে পড়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের জলীয় বাষ্প। যার জেরে তাপমাত্রা সামান্য কিছু কমার সম্ভাবনা রয়েছে আজ। আগামী শনিবার পর্যন্ত তাপমাত্রা সামান্য কিছু কমার কথা জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৭২ ঘণ্টায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় এবং উপকূলবর্তী অঞ্চলে ২-৩ ডিগ্রী তাপমাত্রা কমতে পারে। তবে আজ আংশিক মেঘলা আকাশ থাকায় সকালের দিকে চূড়ান্ত ঘর্মাক্ত অবস্থা দেখা যাবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪১ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮-২৯ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের জেলাগুলোর তুলনায় সম্পূর্ণ বিপরীত আবহাওয়া বিরাজ করছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। সূত্রের খবর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এব‌ং কোচবিহার জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। সম্ভবত রবিবার পর্যন্ত চলবে এই দুর্যোগ। অন্যদিকে উত্তরবঙ্গের নীচের জেলা গুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা না থাকলেও শুকনো এবং গরম আবহাওয়া থাকবে। তবে দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় তীব্র তাপপ্রবাহ হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় তাপপ্রবাহ এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। সঙ্গে চড়বে তাপমাত্রার পারদ। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ— দক্ষিণের এই আট জেলায় তীব্র তাপপ্রবাহের কারণে আজ অর্থাৎ বৃহস্পতিবার চৃড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি এও জানান হয়েছে যে আগামী চার-পাঁচ দিনে গাঙ্গেয় বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার আকাশ পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে। সকাল থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। বেলা যত বাড়বে তাপমাত্রা তত বৃদ্ধি পাবে। রোদের তেজ বাড়বে। বিকেলের দিকে খানিক মেঘলা থাকলেও রাতে আবার পরিষ্কার আকাশ থাকবে। সঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়াও বজায় থাকবে।

আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টের রায়ের আগেই খুশির খবর! চাকরিহারাদের নিয়ে বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

এদিকে বুধবার দিঘা তথা গাঙ্গেয় উপকূলবর্তী এলাকায় কিছুটা হলেও স্বস্তি নেমে এসেছিল। গতকাল দিঘায় কালবৈশাখীর দেখা মেলে। কিছুটা বৃষ্টিও হয়। যার জেরে পর্যটক থেকে সাধারণ মানুষ সবার মুখেই হাসি ফুটেছিল। আবহাওয়ার আভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বৃষ্টির দিন আর বেশি দেরি নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন