জোড়া অক্ষরেখার প্রবল চাপ! বঙ্গে বাড়বে বৃষ্টি, ৪ জেলায় জারি কমলা সতর্কতা

Published on:

West Bengal,Weather,Weather Update,Kolkata,South Bengal,North Bengal,Rain Forecast,Monsoon Alert

ইন্ডিয়া হুড ডেস্ক: শ্রাবণের শেষ হয়ে গেলেও এখনই শেষ হচ্ছে না বর্ষা। মাঠে এখনও ব্যাটিং করে চলেছে বর্ষা। তার উপর আবার সংযুক্ত হয়েছে নিম্নচাপ। আবহাওয়ার শেষ বুলেটিন অনুযায়ী দক্ষিণ বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর এইমুহূর্তে রয়েছে নিম্নচাপ। যা ক্রমে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। আগামী সোমবার বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে। যার প্রভাবে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা থাকবে।

এছাড়াও জোড়া অক্ষরেখারও দাপট রয়েছে। যার মধ্যে একটি মৌসুমী অক্ষরেখা বিস্তৃত আছে দক্ষিণ বাংলাদেশের উপরে অবস্থিত নিম্নচাপের পর্যন্ত। আর অপরটি পশ্চিম অসম থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত আছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার, সকাল থেকেই কোথাও মেঘলা আকাশ তো কোথাও আবার রোদ ঝলমলে আবহাওয়া। তার উপর বাতাসে ভরপুর জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়েই চলেছে গত কয়েকদিন ধরে। আজও একই পরিস্থিতি হবে রাজ্য জুড়ে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। তবে বেলার পাশাপাশি আকাশে মেঘের সঞ্চারে হালকা থেকে মাঝারি বৃষ্টির দাপট বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেদিন সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে এইমুহুর্তে কোথাও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার, দক্ষিণবঙ্গের হুগলি, বীরভূম, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ হবে প্রায় ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার। তাই ওই চারটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এবং বাকি জেলাগুলির কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে। ওই ১১টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়ার একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর সহ বিভিন্ন এলাকার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন