বৃষ্টির সম্ভাবনা পঞ্চমীতেও! ভিজবে উত্তর থেকে দক্ষিণের একাধিক জেলা, সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা

Published on:

weather

প্রীতি পোদ্দার: আজ মহা পঞ্চমী। কার্যত আজ থেকেই পুজো শুরু হয়ে গিয়েছে। তবে প্যান্ডেল হপিং শুরু হয়ে গিয়েছে অনেক আগেই। ঝড় বৃষ্টি এবং ঘূর্ণাবর্তকে রীতিমত উপেক্ষা করেই ভিড় জমিয়েছে মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীরা। তবে আবহাওয়া দফতর আবহাওয়া নিয়ে এক বড় আপডেট দিল। জানা গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তর ভাগের ঘূর্ণাবর্ত ক্রমশ সরে যাচ্ছে। এই ঘূর্ণাবর্তের ওপর দিয়ে ঝাড়খণ্ড থেকে মণিপুর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এছাড়া আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর যা দক্ষিণ অন্ধপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূল এলাকায়। ইতিমধ্যেই পঞ্জাবে ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝা শুরু হয়েছে।

আজকের আবহাওয়া

আজ পঞ্চমীর দিন সকাল থেকেই মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে। তবে মাঝে মধ্যে দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেলের দিকে কয়েকটি জায়গায় আবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রির আশপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, উত্তরবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। সব জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কোনও জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, দক্ষিণবঙ্গের সব জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও রয়েছে। তবে কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। এমনকি ভারী বৃষ্টিও হবে না কোনও জেলায়।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, দক্ষিণবঙ্গের আবহাওয়া একই রকম থাকবে। কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। তবে মাঝে মধ্যে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের একটি বা দুটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলিতেও একই অবস্থা হবে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কিন্তু বাকি ছ’টি জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন