টানা চলবে ভারী বৃষ্টি, কমলা সতর্কবার্তা জারি দক্ষিণবঙ্গের বহু জেলায়: আবহাওয়ার খবর

Updated on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ়ে না হোক, ভরা শ্রাবনেই এবার বর্ষার মেজাজ ফিরে এল দক্ষিণবঙ্গে। আর তার সবচেয়ে বড় কারন ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখা। জানা গিয়েছে গাঙ্গেয় বঙ্গের উপর যে ঘূর্ণাবর্ত অবস্থান করছে গতকাল তা কিছুটা পূর্ব দিকে সরেছে। এই মুহূর্তে ঘূর্ণাবর্তের অবস্থান গাঙ্গেয় বঙ্গ এবং সংলগ্ন দক্ষিণ বাংলাদেশের উপর। এর সঙ্গেই মৌসুমী অক্ষরেখা রয়েছে, যা গঙ্গানগর, রোহতক, হরদোই, বারাণসী, বাঁকুড়া এবং ক্যানিংয়ের উপর দিয়ে গিয়েছে। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

এছাড়াও আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণাবর্তের এই পরিস্থিতির কারণে উত্তর বঙ্গোপসাগরের উপরে আগামী ২৪ ঘণ্টা ঝোড়ো আবহাওয়া থাকবে। হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকে সারা রাত হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েই চলেছে। আজও সকাল থেকেই আকাশ মেঘলা। কালো মেঘে ঢাকা আকাশ। যে কোনও মুহূর্তে মুষলধারে বৃষ্টি ধেয়ে আসতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার দাপটও বাড়তে পারে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। শুধু তাই নয়, উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার আপাতত কোথাও ভারী বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের কোনও পূর্বাভাস নেই। রবিবার ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ারের কোথাও কোথাও। সোমবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে সাতটি জেলায়। তার মধ্যে রয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূম। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। এবং বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও রয়েছে। কিন্তু আদ্রতাজনিত অস্বস্তিকর গুমোট গরম থাকবেই। এছাড়াও সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদের আগামী ২৪ ঘন্টায় উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার, ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, মুর্শিদাবাদ ও নদিয়ায়। তবে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূমে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন