স্বস্তির দিন শেষ! দক্ষিণবঙ্গের ৭ টি জেলায় জারী রেড এলার্ট, কী জানাল আবহাওয়া দফতর?

Published on:

South Bengal Weather Update

নাভিশ্বাস গরমে চরম সংকটে পড়েছে বাংলা! দুই দিনের স্বস্তি এবার বদলে যেতে চলেছে অস্বস্তিতে। আজ থেকে ফের আরও একবার তাপপ্রবাহের স্পেল শুরু হবে দক্ষিণবঙ্গে । বিশেষত শুক্রবারের পর সপ্তাহের শেষে চরম তাপপ্রবাহের পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতর এর। তাপমাত্রা বাড়বে আরও ৩-৪ ডিগ্রী সেলসিয়াস। কোন কোন জেলায় লাল সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস তা আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে সবটাই জেনে নিন।

আজকের আবহাওয়া

আজ প্রবল গরমের তাপে পুড়বে গোটা রাজ্য। জেলায় জেলায় তীব্র গরমের দাপটে নাজেহাল অবস্থার পরিস্থিতি সৃষ্টি হবে। বেলা যত বাড়বে ততই গরমের চোখ রাঙানি আরও তীব্র হবে। সঙ্গে থাকবে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রী সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রীর আশেপাশে থাকতে পারে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রী সেলসিয়াস ছিল, যা স্বাভাবিকের তুলনায় ৩.১ ডিগ্রী সেলসিয়াস বেশি ছিল। তেমনই সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রী সেলসিয়াস ছিল যা স্বাভাবিকের তুলনায় ১.৬ ডিগ্রী সেলসিয়াস বেশি ছিল। তবে গত দুদিনের ক্ষনিকের স্বস্তি আবারও অস্বস্তিতে পরিণত হবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের পাহাড়ি এলাকা ছাড়া সমস্ত জেলাতেই তীব্র গরম এবং অসহনীয় তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গের এই জেলাগুলির মধ্যে অন্যতম দুই জেলা মালদহ এবং দুই দিনাজপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও হাওয়া অফিস জানিয়েছে বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে। তবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে ভয়ংকর তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুরে আগামী বৃহস্পতিবার পর্যন্ত হাওয়া অফিসের তরফ থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরে আজ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে। দুই জেলাতেই জারি করা হয়েছে লাল সতর্কতা। তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা পশ্চিমের জেলাগুলিতেও রয়েছে। বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও জারি কমলা সতর্কতা।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল আকাশ পরিষ্কার থাকবে। সকাল থেকেই কড়া রোদের দেখা মিলবে। কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। রাতেও বেশ গরম অনুভব হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন দিনে দক্ষিণের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন