বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, এবার রেহাই নেই দক্ষিণবঙ্গের! তিন-চারদিন জারি সতর্কবার্তা

Published on:

weather-rain

ইন্ডিয়া হুড ডেস্ক: আশায় একেবারে জল ঢেলে দিল বর্ষা। ভরা আষাঢ়ের মরশুমে কোথায় ঝেঁপে বৃষ্টি নামবে রাজ্য জুড়ে। সেখানে কিনা গরমের মারাত্মক দাপট জেলায় জেলায়! বৃষ্টির জন্য চাতকপাখির মত অপেক্ষা দক্ষিণবঙ্গের মানুষ। ইতিমধ্যে গত সপ্তাহে বর্ষা বঙ্গে প্রবেশ করে গিয়েছে। কিন্তু কোথাও সেভাবে বৃষ্টির কোনও দেখাই নেই শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

এদিকে পরিসংখ্যান খতিয়ে দেখে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, চলতি মাসে অর্থাৎ জুন মাসে দক্ষিণবঙ্গে ৭২ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গে উঠে এল অন্য ফলাফল। জানা যায় সেখানে নাকি ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি পেয়েছে বাসিন্দারা। এর মাঝেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হচ্ছে। যা এই সপ্তাহের শেষে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা তৈরি করছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকেই আজ কোথাও কোথাও রোদ ঝলমলে পরিষ্কার আকাশের দেখা পাওয়া গিয়েছে। তবে বেলা বাড়লে আকাশে মেঘের সঞ্চার দেখা যাবে। এছাড়া আবহাওয়ার রিপোর্টে জানা গিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রী সেলসিয়াস। এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। পাশাপাশি মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে জেলা জুড়ে। তবে আগামী দিনে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে চলেছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু। ফলে বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তিশালী হচ্ছে। যার নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। এবং আশা করা হচ্ছে আগামী তিন-চার দিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে শুধু বৃষ্টি নয়, সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। আবহাওয়া দফতরের জানিয়েছে, চলতি মাসের শেষে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। এবং আগামী মাসে প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে সবথেকে বেশি বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে।আগামী সাতদিন দক্ষিণের সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন