‘জোড়া ঘূর্ণাবর্তে’ স্বস্তির বৃষ্টি বঙ্গে! বৃষ্টিতে ভিজবে বাংলার এই পাঁচটি জেলা

Published on:

weather-12

ভয়ংকর তীব্র গরমে স্বস্তির আলো! জোড়া ঘূর্ণাবর্তে এবার বৃষ্টি হবে বাংলায়! একে তীব্র দাবদাহে রক্ষে নেই তার উপর ভয়ংকর তাপপ্রবাহ দোসর। দিন যত এগোচ্ছে তাপমাত্রার পারদ আরও চড়চড় করে বেড়েই চলেছে। এদিকে বৈশাখ মাস পড়ার আগেই চৈত্র মাসেই তাপমাত্রা ৪০ এর গণ্ডি ছাড়িয়ে ফেলেছে। কলকাতার পাশাপাশি চড়চড়িয়ে তাপমাত্রা বেড়েছে পশ্চিমের জেলাগুলিতে। তবে এর মাঝেই সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। জোড়া ঘূর্ণাবর্তের আভাস দিল বঙ্গে । সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। কিন্তু কোথায়? সবটাই আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বিস্তারিত।

বঙ্গে বৃষ্টির ছোঁয়া !

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের আশপাশের এলাকায় দুটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। একটি ঘূর্ণাবর্ত উত্তর-পূর্ব বিহার এবং হিমালয়ের পাদদেশীয় ও সিকিমের উপর আছে। এবং অপরটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে উত্তর-পূর্ব অসমের উপরে। যার দরুন আগামী রবিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের একাংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শুধু তাই নয় ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। পাশাপাশি জারি করা হয়েছে হলুদ সতর্কতা জারি হয়েছে। তবে সেই স্বস্তির বৃষ্টি দক্ষিণ বঙ্গ বা পশ্চিমের জেলায় নয়, হবে উত্তরবঙ্গে।

WhatsApp Community Join Now

বৃষ্টিতে ভিজবে বাংলার এই পাঁচটি জেলা

বৃহস্পতিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড় উঠতে পারে। ওই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী রবিবার পর্যন্ত সেখানে নানা দুর্যোগের সম্ভাবনা তৈরি হয়েছে। তবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় অবশ্য বৃষ্টি হবে না। সেখানকার আবহাওয়া থাকবে উষ্ণ এবং শুষ্ক।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃষ্টির জেরে আগামী তিনদিন উত্তরবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। পরবর্তী দু’দিনে হিমালয়ের পাদদেশীয় জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। অন্যদিকে দক্ষিণবঙ্গ এবং পশ্চিমের জেলাগুলিতে সেই চিত্র উল্টো এবং ভয়াবহ। দিন যত এগোচ্ছে ততই যেন তাপমাত্রা ভয়াবহ বৃদ্ধি পাচ্ছে। সঙ্গে তীব্র তাপপ্রবাহ। এই মুহূর্তে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন