এবার নিম্নচাপে কাবু হবে দক্ষিণবঙ্গ, আজ ৯ জেলায় তুমুল বৃষ্টি! জারি সতর্কতা

Published on:

weather-rain-monsoon

ইন্ডিয়া হুড ডেস্ক: আসে না আসে না করে অবশেষে মিলল বর্ষার দেখা। তবে বর্ষার মুখ আগেই দেখে নিয়েছিল উত্তরবঙ্গের মানুষেরা। কিন্তু দক্ষিণবঙ্গে ১১ দিনের দেরিতে বর্ষা প্রবেশ করলেও, অতটা সক্রিয় ছিল না মৌসুমী বায়ু। কিন্তু, গতকাল অর্থাৎ শনি থেকেই বদলে গিয়েছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক নিম্নচাপ। যার জেরেই এবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে একাধিক জেলায়।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই আকাশের মুখভার। কয়েক পশলা বৃষ্টিরও দেখা মিলেছে জেলায় জেলায়। বৃষ্টিপাতের কারণে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা অনেকাংশে কম। শনিবার থেকেই শহরে বৃষ্টিপাত শুরু হয়েছে। আজও বৃষ্টিপাত বাড়তে পারে। দিনের যে কোনও সময় হতে পারে বৃষ্টি। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় অস্বস্তি বাড়াতে পারে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রী সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাত হতে পারে। আগামী বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এমনকি উত্তরবঙ্গের পার্বত্য এলাকার নীচের অংশে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি শুরু হবে আজ থেকে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

পশ্চিমবঙ্গের সমস্ত অংশেই ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা। সক্রিয় হয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। পাশাপাশি বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আসলে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থিত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে গতকাল অর্থাৎ শুক্রবার। যা ওইদিন বিকেলের মধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী এই মুহূর্তে সেই নিম্নচাপ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরের ওডিশা উপকূলে। যার কারণে ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং বীরভূমে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। যে হেতু বর্ষা শুরু হয়ে গিয়েছে, তাই আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রোজই বিক্ষিপ্ত ভাবে হালকা কিংবা মাঝারি বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন