আজও দিনভর বৃষ্টি, ৭০ কিমিতে বইতে পারে ঝোড়ো হাওয়া! আবহাওয়ার খবর

Published on:

south bengal weather heavy rain

প্রীতি পোদ্দার, কলকাতা: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এইমুহুর্তে ভাদ্র মাস চললেও আবহাওয়ার মতিগতি দেখে মনে হচ্ছে এটা ভরা শ্রাবণ মাস। নিম্নচাপের জেরে গত শুক্রবার রাত থেকে একনাগাড়ে বৃষ্টি হয়েই চলছে কলকাতা এবং সংলগ্ন শহরতলিতে। কখনও বৃষ্টির বেগ বাড়ছে, তো আবার কখনও কমছে। সঙ্গে আবার ঝোড়ো হাওয়ার ব্যাটিং। পাশাপাশি গতকাল অর্থাৎ শনিবারও দিনভর ভারী বৃষ্টিতে ভিজল গোটা দক্ষিণবঙ্গ। আসলে হাওয়া অফিসের শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে বাংলাদেশ উপকূলে থাকা নিম্নচাপ ক্রমেই উত্তর পশ্চিম দিকে সরেছে। এখন সেটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে তার অবস্থান বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় বঙ্গের উপর। তাই এই অবস্থা বঙ্গে। তবে আশঙ্কা করা হচ্ছে আগামী বেশ কয়েকদিন এমন আবহাওয়া বজায় থাকতে পারে।

আজকের আবহাওয়া

গত কয়েকদিনের মতো আজও সকাল থেকেই আকাশ মেঘলা থাকবে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির দাপট দেখা যাবে। শুধু তাই নয় বাংলাদেশ উপকূল, পশ্চিমবঙ্গ উপকূল এবং উত্তর ওড়িশা উপকূল বরাবর ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ৭০ কিমিতে পৌঁছে যেতে পারে। এবং বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও রয়েছে। আজকেও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। জানা গিয়েছে আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৮ শতাংশের মধ্যে থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এদিকে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ মালদা, উত্তর দিনাজপুর এবং দার্জিলিংয়ের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। শুধু ভারী বৃষ্টি নয় সঙ্গে একাধিক অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাই এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে বাকি উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে দেখা যাবে তাই সেখানে কোনো সতর্কবার্তা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে আজ অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে। পাশাপাশি পশ্চিমের জেলাগুলো যেমন ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। তাই ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে দক্ষিণবঙ্গে বাকি জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করা হয়নি। এদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোনো ভারী বৃষ্টি হবে না। তাই এই এলাকাগুলিতে কোনো সতর্কবার্তা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। অন্যদিকে আবার আগামী মঙ্গলবার বিশ্বকর্মা পুজোর দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে ওই দিন ঘুড়ি ওড়ানোর আনন্দে মেতে ওঠার স্বাদে ঘাটতি দেখা যেতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গে আগামী ৪-৫ দিন কয়েকটি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন