শিয়ালদা লাইনের যাত্রীদের জন্য বিরাট খবর, প্রতীক্ষার অবসান ঘটিয়ে সুখবর জানিয়ে দিল পূর্ব রেল

Published on:

Eastern Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের ব্যস্ততম রেলস্টেশনগুলির মধ্যে অন্যতম হল শিয়ালদহ স্টেশন। দিন হোক বা রাত সবসময়ই যাত্রীদের ভিড় চোখে দেখার মত। কিন্তু বেশ কয়েকদিন ধরে স্টেশনে আধুনিকীকরণের জন্য পরিষেবা ব্যাহত ছিল। ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মে পর পর তিন দিন ট্রেন পরিষেবা বন্ধ থাকায় মারাত্মক ফ্যাসাতে পড়তে হয়েছিল যাত্রীদের। বহু ট্রেন বাতিলও করা হয়েছে। এর ফলে শিয়ালদহ স্টেশনে ক্ষিপ্ত যাত্রীরা ভাঙচুরও চালিয়েছেন। তবে সম্প্রতি কলকাতার শিয়ালদহ স্টেশন নিয়ে বড় আপডেট দিল রেল।

রেল সূত্রে খবর, শিয়ালদহ ডিভিশনে প্রতি দিন প্রায় ৮৯২টি লোকাল ট্রেন চলাচল করে। কিন্তু, প্লাটফর্মের দৈর্ঘ্য কম থাকার জন্য শিয়ালদহ স্টেশনে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত ১২ বগির ট্রেন চালানো যেত না। সেখানে শুধু ৬ এবং ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার লোকাল ট্রেন চলত। তবে এবার ১২ বগি লোকাল ট্রেন নিয়ে উঠে এল এক বড় তথ্য।

WhatsApp Community Join Now

বড় উদ্যোগ পূর্ব রেলের

শিয়ালদহ মেন অর্থাৎ শিয়ালদহ-রানাঘাট-কৃষ্ণনগর এবং শিয়ালদহ উত্তর অর্থাৎ শিয়ালদহ-বনগাঁ বিভাগ এর বেশির ভাগ ট্রেন ছিল নয় কামরার। কিন্তু ওই ট্রেনগুলিতে যাত্রীদের এতটাই ভিড় বেশি থাকে যে সেখানে ১২ কামরার ট্রেনের প্রয়োজন অত্যন্ত জরুরি হয়ে পড়ে। তাই রেলের উদ্দ্যেশ্য ছিল শিয়ালদহের সব শাখাতেই ১২ কামরার ট্রেন চালানো। তাই আজ অর্থাৎ শনিবার পূর্ব রেলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে যাত্রীদের কথা মাথায় রেখে গত কয়েকদিন ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ করা হয়েছিল। তবে আশা করা যাচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ খুব তাড়াতাড়িই শেষ হয়ে যাবে। যার ফলে আরও বেশি সংখ্যক যাত্রী স্বাচ্ছন্দ্যের সঙ্গে যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন: DA বৃদ্ধির দাবির মধ্যেই সুখবর! কর্মীদের বেতন বাড়াতে কমিশন গঠন করল রাজ্য সরকার

শিয়ালদহ স্টেশন থেকে বারাসত, ব্যারাকপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁ, সোদপুর, খড়দহ-সহ বিভিন্ন স্থানে বিধাননগর এবং দমদম স্টেশন থেকে নয় কামরার ট্রেনে যাত্রীদের উঠতে অসুবিধা হত। যদি ১২ কামরার ট্রেন চালু হলে তাহলে সেই অসুবিধা অনেকাংশে দূর হবে। এ প্রসঙ্গে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘পূর্ব রেল নির্ভরযোগ্য এবং যাত্রী-কেন্দ্রিক পরিষেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ১, ২ এবং ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীরা আরও সুবিধাজনক এবং নিরাপদ ভাবে যাত্রা করতে পারবেন।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন