DA মামলায় বিরাট মোড়, সুপ্রিম কোর্টে গেল চিঠি! এবার সুখবর পেতে পারে বাংলার সরকারি কর্মীরা

Published on:

DA

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েক মাসে লোকসভা নির্বাচনের আগে দফায় দফায় কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বাড়িয়েই চলেছে। যেখানে আগে DA ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন ৫০ শতাংশ দেওয়া হয়। অন্যদিকে লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণার পরেই ৪ শতাংশ DA বৃদ্ধি করেছে রাজ্য সরকার। অর্থাৎ আগে সরকারি কর্মীদের যেখানে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হত, এখন তাঁদের ১৪ শতাংশ করে DA দেওয়া হয়। যা গত এপ্রিল মাস থেকেই কার্যকর করা হচ্ছে। কিন্তু এসবের মাঝেও দীর্ঘদিন ধরে সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে রাজ্য সরকারি কর্মীদের DA মামলা।

সুপ্রিম কোর্টে ঝুলছে DA মামলা!

গত প্রায় ৮ বছর ধরে রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশন সংক্রান্ত বকেয়া DA আদায়ের দাবিতে আইনি লড়াই চলে আসছে। প্রথমে হাইকোর্টে এই মামলা উঠলেও পরে জল গড়ায় সুপ্রিম কোর্টে। এই মুহুর্তে সুপ্রিম কোর্টে চলছে মামলা। কিন্তু উচ্চ আদালতে বারংবার পিছিয়ে যাচ্ছে সেই মামলার শুনানি। গত ১৮ মার্চ শেষবার সুপ্রিম কোর্টে বকেয়া DA মামলার শুনানি হওয়ার কথা ছিল। তবে সেদিন শুনানি হয়নি। এই আবহে মামলাটি পিছিয়ে দেওয়া হয়েছিল। যার জেরে হতাশ হয়ে পড়েছেন সরকারি কর্মীরা।

WhatsApp Community Join Now

অবশেষে স্বস্তি সরকারী কর্মীদের!

জানা গিয়েছে, DA মামলায় এবার সুপ্রিম কোর্টে চিঠি দিল রাজ্য সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ। সেই মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ এই মামলার দ্রুত নিষ্পত্তি চেয়ে চিঠি লিখেছিলেন। এমনকি DA নিয়ে আন্দোলন চালানোয় রাজ্যের সরকারি কর্মীদের একাংশর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তোলেন তিনি । আগামী ১৫ জুলাই সরকারি কর্মীদের DA মামলাটি সুপ্রিম কোর্টে উঠবে বলে মনে করা হচ্ছে। তবে এবার যাতে সেই মামলা আর পিছিয়ে না দেওয়া হয়, সেই আবেদন জানিয়েই সুপ্রিম কোর্টে চিঠি দিল সংগ্রামী যৌথ মঞ্চ।

আরও পড়ুনঃ বসিরহাটে ফের ভোট? হাজি নুরুলের বড় ভুল ফাঁস করলেন রেখা পাত্র! হাইকোর্টে মামলা হতেই তোলপাড়

প্রসঙ্গত, ইতিমধ্যে সুপ্রিম কোর্টে গরমের ছুটি চলছে। মে মাসের ১৯ তারিখ থেকে গরমের ছুটি শুরু হয়েছিল সুপ্রিম কোর্টে। আগামী ৭ জুলাই আদালত খোলার কথা। তাই ১৫ জুলাই বকেয়া DA মামলার শুনানি সুপ্রিম কোর্টে হতে পারে বলে মনে করা হচ্ছে। মামলাটির শুনানি হওয়ার কথা বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন