প্রকাশ্যে একটি নম্বর, DA মামলার আগেই বড় আপডেট! সুপ্রিম কোর্টে ঘুরে যাবে খেলা?

Published on:

Supreme Court

ইন্ডিয়া হুড ডেস্ক: নতুন বছর শুরুর মুখেই কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা অনেকটাই বাড়িয়ে দিয়েছিল। যেখানে আগে DA ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন ৫০ শতাংশ দেওয়া হয়। অর্থাৎ ৪ শতাংশ DA বৃদ্ধি করা হয়েছিল। অন্যদিকে লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণার পরেই পশ্চিমবঙ্গ সরকার ৪ শতাংশ DA বৃদ্ধি করেছে। অর্থাৎ আগে সরকারি কর্মীদের যেখানে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হত, এখন তাঁদের ১৪ শতাংশ করে DA দেওয়া হয়। কিন্তু এখনও সেই রাজ্য এবং কেন্দ্রীয় কর্মচারীদের DA-র ফারাক অনেকটাই। অন্যদিকে দীর্ঘদিন ধরে সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে রাজ্য সরকারি কর্মীদের DA মামলা।

সুপ্রিম কোর্টে ঝুলছে DA মামলা!

বিগত ৮ বছর ধরে রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশন সংক্রান্ত বকেয়া DA আদায়ের দাবিতে আইনি লড়াই চলে আসছে। হাইকোর্ট এই মামলার উপর প্রথমদিকে হস্তক্ষেপ করলেও পরে মামলার জল গড়ায় সুপ্রিম কোর্টে। এইমুহুর্তে সুপ্রিম কোর্টে চলছে মামলা। কিন্তু উচ্চ আদালতে বারংবার পিছিয়ে যাচ্ছে সেই মামলার শুনানি। গত ১৮ মার্চ শেষবার সুপ্রিম কোর্টে বকেয়া DA মামলার শুনানি হওয়ার কথা ছিল। তবে সেদিন শুনানি হয়নি। এই আবহে মামলাটি পিছিয়ে দেওয়া হয়েছিল। যার জেরে হতাশ হয়ে পড়েছেন বাংলার সরকারি কর্মীরা।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, মামলাটির শুনানি হওয়ার কথা বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে। কিন্তু ইতিমধ্যে সুপ্রিম কোর্টে গরমের ছুটি চলছে। মে মাসের ১৯ তারিখ থেকে গরমের ছুটি শুরু হয়েছিল সুপ্রিম কোর্টে। আগামী ৭ জুলাই গরমের ছুটি শেষ হয়ে আদালত খোলার কথা। তাই ১৫ জুলাই বকেয়া DA মামলার শুনানি সুপ্রিম কোর্টে হতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছে। আর এই আবহেই এবার DA মামলা নিয়ে নয়া আপডেট সামনে এসেছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

ওয়েবসাইটে প্রকাশিত সুপ্রিম কোর্টের মামলার তালিকা

ওয়েবসাইট সূত্রের খবর, আগামী ১৫ জুলাইয়ের মামলার অ্যাডভান্সড লিস্ট প্রকাশিত হয়েছে। আর সেই তালিকাতে রয়েছে DA মামলার উল্লেখ। জানা গিয়েছে, তালিকার ১৭৪তম মামলাটি হল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA সংক্রান্ত স্পেশাল লিভ পিটিশন। এই আবহে হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে কত নম্বর সিরিয়ালে মামলাটি নথিভুক্ত হয়, তার ওপরেই নির্ভর করছে এই মামলার শুনানির সম্ভাবনা।

আরও পড়ুনঃ গোরস্থান, বাস ডিপোতে রাত কাটানো মানুষটাই জিতিয়েছেন টিম ইন্ডিয়াকে! প্রকাশ্যে আনলেন কোহলি

এদিকে সংগ্ৰামী যৌথ মঞ্চের হয়ে কোন আইনজীবী মামলা লড়বেন সেটা নিয়ে আপাতত কিছুই খোলসা করে বলেননি সংগ্ৰামী যৌথ মঞ্চের আহ্বায়ক। তবে ভাস্কর ঘোষ বলেছেন, ‘সুপ্রিম কোর্টে ডিয়ারনেস অ্যালোওয়েন্স মামলার জন্য সংগ্ৰামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জোরকদমে আইনি প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিখ্যাত আইনজীবীকে নিয়োগ করা হবে।’ প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে এই মামলা চলে আসছে। যা স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল, কলকাতা হাইকোর্টে উঠেছিল। এবং সেখান থেকে সুপ্রিম কোর্টে এসেছে। প্রথমে স্যাটে যদিও জয় লাভ করেছিল রাজ্য সরকার। তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয় পেয়ে আসছে রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবারের শুনানিতে কোনদিকে মোড় নেবে মামলা সেটাই দেখার বিষয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন