কেন্দ্রের মতো রাজ্যেও ৫০% DA! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বিরাট আপডেট

Updated on:

DA

ইন্ডিয়া হুড ডেস্ক: ৫ অথবা ৬ শতাংশ নয়। একেবারে ৫০ শতাংশ DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে সরকারি কর্মীদের! কি শুনতে অবাক লাগছে নিশ্চয়ই? ভাবছেন এই অবাক করা কাণ্ড সত্যিই রাজ্যে ঘটতে চলেছে? তাহলে সম্পূর্ণটা জেনে নিন আজকের প্রতিবেদনের মাধ্যমে।

কেন্দ্রীয় মহার্ঘ ভাতা বনাম রাজ্য মহার্ঘ ভাতা

গত কয়েক মাসে লোকসভা নির্বাচনের আগে দফায় দফায় কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বাড়িয়েই চলেছে। যেখানে আগে ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন ৫০ শতাংশ DA বা মহার্ঘ ভাতা দেওয়া হয়। অন্যদিকে নির্বাচন কমিশন লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণার পরেই ৪ শতাংশ DA বৃদ্ধি করেছে। অর্থাৎ আগে সরকারি কর্মীদের যেখানে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হত, এখন তাঁদের ১৪ শতাংশ করে DA দেওয়া হয়। অর্থাৎ কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে ফারাকটা ৩৬ শতাংশের। কিন্তু সম্প্রতি চারিদিক থেকে DA বৃদ্ধি নিয়ে নানা খবর প্রকাশ্যে আসছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ মাথায় বাজ ভেঙে পড়ল মানিকের! চরম কপাল খারাপ জেলবন্দী তৃণমূল বিধায়কের

৫০ শতাংশ DA বৃদ্ধি এক সপ্তাহে!

শোনা যাচ্ছে ৫০ শতাংশ DA এক সপ্তাহে পাওয়া যাবে। তবে তার জন্য করতে হবে একটি কাজ। সোশ্যাল মিডিয়ায় এমনই একটি পোস্ট ভাইরাল হয়ে গেল। জানা গিয়েছে ফেসবুকে রাজ্য সরকারি কর্মচারীদের একটি গ্রুপ আছে। সেই গ্রুপেই একজন ব্যক্তি পোস্ট করেন যে, ‘৫০ শতাংশ ডিএ এক সপ্তাহে পাওয়া যাবে, যদি এই গ্রুপের ৯০,০০০ বন্ধু একসঙ্গে দাঁড়াই’। তবে তাঁদের এই দাবি আদেও বাস্তবে রূপ নেবে কিনা তা নিয়ে অনেকেই ধন্দে আছেন।

আরও পড়ুনঃ গাড়ি, বাড়ি নেই কিছুই! ক্লাস ফাইভ পাশ, BJP প্রার্থী রেখা পাত্রর কত সম্পত্তি আছে? জেনে কষ্ট হবে

এদিকে কেন্দ্রীয় সরকার আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় কর্মীদের DA প্রদান করছে। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউস রেন্ট অ্যালোওয়েন্স, ট্রাভেল অ্যালোওয়েন্স-সহ বিভিন্ন ভাতা বৃদ্ধি পেয়েছে। তবে পশ্চিমবঙ্গে আপাতত সপ্তম বেতন কমিশন গঠন করা হয়নি। কবে পশ্চিমবঙ্গে সপ্তম বেতন কমিশন গঠন করা হবে, সে বিষয়েও কিছু জানানো হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন