দেউচা পাঁচামির পর হদিশ আরও একটি কয়লা খনির! কপাল খুলতে চলেছে বীরভূমের

Published on:

coal mines

প্রীতি পোদ্দার বীরভূম: বরাবরই বিরোধী দলগুলি রাজ্যে শিল্প এবং বাণিজ্য নিয়ে নানারকম কটাক্ষ করে রাজ্য সরকারের বিরুদ্ধে। এমনকি বামফ্রন্ট সরকারের আমলে রাজ্যে শিল্পের অগ্রগতির সময় তৃণমূলের বাঁধা দেওয়ার প্রসঙ্গ নিয়ে বারংবার খোঁচাও মারা হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তবে রিপোর্ট বলছে অন্য কিছু। বেশ কয়েকদিন আগে দেশজুড়ে CMPDI এর যতগুলি রিজিওন্যাল ইনস্টিটিউট আছে সেই সমস্ত ইনস্টিটিউট নিয়ে এক বড় কালচারাল মিট অনুষ্ঠিত করা হয়েছিল আসানসোলে। সেই অনুষ্ঠানেই হাজির হয়েছিলেন CMPDI এর রিজিওন্যাল ১ এর রিজিওন্যাল ডাইরেক্টর ইরশাদ আহমেদ। এদিনের অনুষ্ঠানে তিনি রাজ্যের শিল্প ও কয়লা ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের ব্যাপারে এক নতুন দিগন্তের কথা তুলে ধরেছেন।

শিল্প বাণিজ্যে নয়া মোড় বাংলায়!

শিল্প বাণিজ্যে কর্মসংস্থানের উন্নতির ক্ষেত্রে যে বাংলা পিছিয়ে নেই সেটি আরও একবার প্রমাণিত হল। কেন্দ্রীয় সংস্থার রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আমলেই দেউচা পাঁচামি কয়লা খনি প্রকল্প শুরু হয়েছে। যা সুষ্ঠুভাবে সম্পন্ন হলে বিদ্যুৎ উৎপাদনে কয়লার জোগান নিয়ে রাজ্যকে আর অন্য রাজ্যের প্রতি নির্ভরও করতে হবে না। পাশাপাশি কাটবে বেকারত্বের জট। কারণ কয়লাখনি মানেই বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা থাকে। দক্ষ ও অদক্ষ সব ক্ষেত্রেই প্রচুর শ্রমিক কর্মচারীর প্রয়োজন হয়। তাই সেক্ষেত্রে আরও অনেক চাকরির সম্ভাবনাও রয়েছে এখানে। আর এই আবহেই এবার আরও এক কয়লা ব্লকের তথ্য উঠে এল রাজ্যের কাছে।

WhatsApp Community Join Now

দেউচা পাঁচামির পড়ে আরেক কয়লা ব্লকের হদিশ!

সূত্রের খবর, দেউচা পাঁচামিতে কয়লা ব্লকের পাশাপাশি বীরভূমে আরও একটি কয়লা ব্লকের সন্ধান পাওয়া গিয়েছে, সেটি হল তামরা ব্লক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বীরভূমের খয়রাশোল ব্লকের পারশুন্ডি গ্রাম পঞ্চায়েতের অধীনে রয়েছে এই তামরা এলাকা। তবে কেন্দ্রীয় সংস্থার রিপোর্ট সূত্রে জানা গিয়েছে সেখানে বিভিন্ন সময়ে কয়লা চুরির অভিযোগ উঠে এসেছে। অন্যদিকে এই এলাকায় পরিকল্পনা মাফিক কয়লা উত্তোলনও হয়নি।

তবে শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে একটি বেসরকারি সংস্থা কাঁকরতলা এলাকায় কয়লা প্রকল্প গড়ার জন্য জমি অধিগ্রহণে অগ্রসর হয়েছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নকশা তৈরির কাজ। যদি সমস্ত পরিকল্পনা সম্পূর্ণ রূপে বাস্তবায়িত হয় তাহলে আশা করা যাচ্ছে যে এই নয়া কয়লা ব্লক রাজ্যের শিল্প এবং বাণিজ্যকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন